সু চিকে সাড়া দিতে হবে: ব্রিটিশ মন্ত্রী

আপডেট: সেপ্টেম্বর ২৯, ২০১৭, ১২:০৪ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


মিয়ানমারে নতুন করে সহিংসতা শুরুর পর পশ্চিমা কোনো দেশের প্রতিনিধি হিসেবে প্রথম রাখাইন সফর করে আসা ব্রিটিশ প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড রোহিঙ্গাদের দুর্দশা লাঘবে সম্ভব সব ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন অং সান সু চির সরকারের প্রতি।
যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ বিষয়ক প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড বলেছেন, রাখাইনে সহিংসতা বন্ধ করে মানবিক সহায়তা দেওয়ার যে আহ্বান জাতিসংঘ জানিয়ে আসছে, তাতে মিয়ানমারের নেত্রীকে সাড়া দিতে হবে।
গণতন্ত্রে ফেরার পথে গত কয়েক বছরে যে অগ্রগতি মিয়ানমার অর্জন করেছে, রাখাইনের ঘটনাপ্রবাহে তা ভেস্তে যেতে পারে বলেও সতর্ক করেছেন তিনি।
নতুন করে সেনা অভিযান শুরুর পর গত ২৫ অগাস্ট থেকে এ পর্যন্ত প্রায় পাঁচ লাখ রোহিঙ্গা মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। ওই অভিযানকে জাতিসংঘ চিহ্নিত করেছে ‘জাতিগত নির্মূল অভিযান’ হিসেবে।
সেনাশাসনের মধ্যে দীর্ঘদিন গৃহবন্দি জীবন কাটিয়ে অহিংস গণতান্ত্রিক আন্দোলনের জন্য নোবেল পাওয়া সু চি ২০১৫ সালের নির্বাচনে মিয়ানমারের ক্ষমতায় আসেন। কিন্তু রোহিঙ্গা নির্যাতন বন্ধের পদক্ষেপ না নেয়ায় পশ্চিমা মিত্রদের কাছেও এখন তিনি সমালোচিত হচ্ছেন।
যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ বিষয়ক মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, মার্ক ফিল্ড মিয়ানমারের রাজধানী নেপিডোতে দেশটির নেত্রী সু চির সঙ্গে সাক্ষাৎ করেছেন এবং রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে যুক্তরাজ্য সরকারের উদ্বেগের কথা জানিয়েছেন।
তথ্যসূত্র: বিডিনিউজ