সূচক-লেনদেন বেড়ে শেয়ারবাজারে সপ্তাহ শুরু

আপডেট: নভেম্বর ১৮, ২০১৯, ১:০৫ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


টানা তিন কার্যদিবস দরপতনের পর সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি মূল্য সূচক বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ।
এর আগের গত সপ্তাহের শেষ তিন কার্যদিবস শেয়ারবাজারে টানা দরপতন হয়। অবশ্য তার আগে টানা চার কার্যদিবস ঊর্ধ্বমুখী ছিল শেয়ারবাজার। এ পরিস্থিতিতে রোববার (১৭ নভেম্বর) লেনদেনের শুরুতেই শেয়ারবাজারে ঊর্ধ্বমুখীতার আভাস মিলে।
লেনদেনের শুরুতে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। দিনের বেশিরভাগ সময় এ প্রবণতা অবহ্যত থাকে। ফলে দিনভর ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৬৭ প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে কমেছে ১২৪টির। আর ৫৭টির দাম অপরিবর্তিত রয়েছে।
বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার কারণে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৭ পয়েন্ট বেড়ে চার হাজার ৭১৭ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ ২ পয়েন্ট বেড়ে এক হাজার ৮৩ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে এক হাজার ৬৪২ পয়েন্টে অবস্থান করছে।
সবকটি মূল্য সূচকের উত্থানের পাশাপাশি ডিএসইতে লেনদেনের পরিমাণ কিছুটা বেড়েছে। দিনভর বাজারে লেনদেন হয়েছে ৩৬৩ কোটি ৬৮ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৩১৯ কোটি ৯ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৪৪ কোটি ৫৯ লাখ টাকা।
বাজারে টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল টিউবসের শেয়ার। কোম্পানিটির ১৫ কোটি ১৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ সাবমেরিন কেবলসের শেয়ার লেনদেন হয়েছে ১১ কোটি ৪৫ লাখ টাকার। ৯ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে সোনার বাংলা ইন্স্যুরেন্স।
এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- লংকাবাংলা ফাইন্যান্স, স্ট্যান্ডার্ড সিরামিক, ওয়াটা কেমিক্যাল, ন্যাশনাল পলিমার, পপুলার লাইফ, গোবাল ইন্স্যুরেন্স এবং সুহৃদ ইন্ডাস্ট্রিজ।
অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৩৫৩ পয়েন্টে। বাজারে লেনদেন হয়েছে ১২ কোটি ৫০ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২৪৬ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১১৮টির, কমেছে ১০৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির।