সোনামসজিদ স্থল বন্দরে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি রাজস্ব আদায়

আপডেট: অক্টোবর ২৩, ২০১৬, ১১:১০ অপরাহ্ণ

সফিকুল ইসলাম, শিবগঞ্জ
দেশের দ্বিতীয় বৃহত্তম সোনামসজিদ স্থল বন্দরে দীর্ঘদিন ধরে সিঅ্যান্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সঙ্গে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট বিভাগের বিভিন্ন বিষয় নিয়ে মতবিরোধ চললেও গত অর্থবছরের  প্রথম তিন মাসের চেয়ে বর্তমান অর্থবছরের প্রথম তিন মাসে ৩২ কোটি ৫ লাখ ৮২ হাজার টাকা বেশি রাজস্ব আদায় হয়েছে।
সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি হারুর অর রশিদ, সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন, কোষাধ্যক্ষ মাইনুল হক সহ অনেকেই বলেন, আমরা কমিশনারের দ্বারা হয়রানি না হলে সরকার আরো অনেক বেশি রাজস্ব পেত। এর আগে প্রতিবছর সোনামসজিদ স্থল বন্দর দিয়ে ৮০/৯০টি গাড়ি ফল  আমদানি করা সম্ভব হয়েছে। এ বছর কমিশনারের হয়রানির ফলে মাত্র ১৭/১৮টি গাড়ি ফল আমদানি হচ্ছে। ফলে একদিকে সরকার কোটি কোটি টাকা রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে, অন্যদিকে আমরা সি অ্যান্ডএফ এজেন্ট এসোসিয়েশনের ২০৫ জন সদস্য চরমভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছি। লাভবান হচ্ছে ভোমরা স্থল বন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সদস্যরা এবং ভারতের রফতানি কারকরা। যা ভারতের মোহদীপুর সিঅ্যান্ড এজেন্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ভূপন মন্ডলও স্বীকার করেছেন।
তবে তাদের অভিযোগ অস্বীকার করে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট বিভাগের রাজশাহীর কমিশনার মো. মোয়াজ্জেম হোসেন বলেন, ভারত থেকে যাবতীয় পণ্য আমদানি স্বাভাবিক রয়েছে এবং রাজস্ব আদায় দিন দিন বেশি হচ্ছে। সিঅ্যান্ডএফ এজেন্ড এসোসিয়েশনে দুর্নীতি অনেক কমেছে। তিনি আরো বলেন, পূর্বে সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সদস্যরা ব্যাপক দুর্নীতি করায় অতিরিক্ত পণ্যবাহী ট্রাক সোনামসজিদ স্থল বন্দরে প্রবেশ করলেও রাজস্ব আদায় কম হতো। প্রমাণ সাপেক্ষে তিনি বলেন অর্থ বছরের প্রথম তিন মাসের তুলনায় এ অর্থবছরের প্রথম তিনমাসে ৩২ কোটি ৫ লাখ ৮২ হাজার টাকা বেশি রাজস্ব আদায় হয়েছে। সোনামসজিদ স্থল বন্দরকে শতভাগ দুর্ণীতিমুক্ত করতে পারলে রাজস্ব আদায় আরো বেশি হবে এবং সে লক্ষ্যেই আমরা কাজ করে যাচ্ছি।
এক জরিপে দেখা গেছে, চলতি অর্থবছরের জুলাই/১৬ রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্র ছিল ১৬ কোটি ৫১ লাখ ৯৩ হাজার টাকা। আদায় হয়েছে ২০ কোটি ৪৮ লাখ ৭ হাজার টাকা। বেশি আদায় হয়েছে ৩ কোটি ৯৬ লাখ ১৪ হাজার টাকা। আগস্ট/১৬তে লক্ষ্যমাত্রা ছিল ২২ কোটি ১১ লাখ ৩২ হাজার টাকা, আদায় হয়েছে ৫৪ কোটি ৪৫ লাখ ৯৯ হাজার টাকা। বেশি আদায় হয়েছে ৩২ কোটি ৩৪ লাখ ৬৭ হাজার টাকা। সেপ্টেম্বার/১৬তে লক্ষ্যমাত্রা ছিল ২৯ কোটি ৯৭ লাখ ৪৩ হাজার টাকা। আদায় হয়েছে ৪৮ কোটি ৭৩ লাখ ৫৫ হাজার টাকা। বেশি আদায় হয়েছে ১৮ কোটি ৭৬ লাখ ১২ হাজার টাকা। তিন মাসে লক্ষ্যমাত্রা ছিল ৬৮ কোটি ৬০ লাখ ৬৮ হাজার টাকা। আদায় হয়েছে ১২৩ কোটি ৬৭ লাখ ৬১ হাজার টাকা। লক্ষ্যমাত্রার চেয়ে প্রথম তিন মাসে ৫৫ কোটি ৬ লাখ ৯৩ হাজার  টাকা বেশি রাজস্ব আদায় হয়েছে। প্রক্ষান্তরে গত অর্থবছরে প্রথম তিন মাসের মধ্যে জুলাই/১৫ মাসে ১৫ কোটি ৯০ হাজার টাকা,  আগস্ট/১৫ মাসে ৩১ কোটি ৭৫ লাখ ৮৫ লাখ টাকা, সেপ্টেম্বর/১৫ মাসে ৪৪ কোটি ৮৫ লাখ ৪ হাজার টাকা রাজস্ব আদায় হয়েছিল। ২০১৫/২০১৬ অর্থবছরে প্রথম তিন মাসে রাজস্ব আদায় হয়েছিল ৯১ কোটি ৬১ লাখ ৭৯ হাজার টাকা। অন্যদিকে ২০১৬/২০১৭ অর্থ বছরের প্রথম তিন মাসে রাজস্ব আদায় হয়েছে ১২৩ কোট ৬৭ লাখ ৬১ হাজার টাকা।  যা চলতি অর্থবছরের প্রথম তিন মাসে বেশি রাজস্ব আদায় হয়েছে ৫৫ কোটি ৬ লাখ ৯৩ হাজার টাকা। যা গত অর্থবছরের প্রথম তিন মাসের চেয়ে এ অর্থবছরের প্রথম তিন মাসে রাজস্ব বেশি আদায় হয়েয়ে ৩২ কোটি ৫ লাখ ৮২ হাজার টাকা।
এ ব্যাপারে ডেপুটি কমিশনার মো. রুহুল আমিন জানান, গত অর্থবছরের বিভিন্ন ডকুমেন্ট অনুযায়ী ও সে সময়ের ঘোষণা অনুযায়ী ১০ চাকার একটি ট্রাকে পাথর আমদানি হতো ৩১ মেট্রিক টন এবং ৬ চাকার একটি ট্রাকে ফল আমদানি হতো ১৪ মেট্রিক টন এবং রাজস্ব আদায়ও পাথরের ক্ষেত্রে ৩১ মেট্রিক টন ও ফলের ক্ষেত্রে ১৪ মেট্রিক টনের। বর্তমানে কমিশনার মো. মোয়াজ্জেম হোসেন ও তার অধীনস্ত  সোনামসজিদ স্থল বন্দরের কাস্টমস অফিসের  কর্মকর্তা ও কর্মচারীদর প্রচেষ্টার ফলে ১০ চাকার একটি ট্রাকে পাথর আদদানি হয় ৪৩ মেট্রিক টন। সরকার রাজস্বও পাচ্ছেন ৪৩ মেট্রিক টন এবং ৬ চাকার একটি ট্রাকে ফল আমদানি হয় সাড়ে ১৭ মেট্রিক টন। আর ১ মেট্রিক টনে ফলের রাজস্ব হলো ৩৬ হাজার টাকা। সে হিসাবে তখনকার চেয়ে বর্তমানো প্রতি গাড়িতে সাড়ে ৩ মেট্রিক টন বেশি ফল আমদানি হয় এবং সরকার ১ লাখ ২৬ হাজার টাকা বেশি রাজস্ব পাচ্ছেন।
তিনি আরা জানান, নিয়ম অনুযায়ী স্থল বন্দরের ওয়েব্রিজের কর্তৃপক্ষের নিকট হতে মালের মালিককে পণ্যবাহী ট্রাকের ওজনের ক্ষেত্রে সুনিদিষ্ট দিন ও সময় সাপেক্ষে একটি প্রত্যয়নপত্র নিতে হয় এবং তা অফিসকে দেখাতে হয়। কিন্তু এ পর্যন্ত কোনো প্রত্যয়নপত্র চোখে পড়ে নি।

এ বিভাগের অন্যান্য সংবাদ