সোনার কেল্লা রিমেক হচ্ছে না : সন্দীপ রায়

আপডেট: জানুয়ারি ৪, ২০১৭, ১২:১১ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



সত্যজিৎ রায়ের জনপ্রিয় গোয়েন্দা সিরিজ ফেলুদা তৈরি হবে হিন্দিতে। প্রদীপ সরকারের পরিচালনায় ‘সোনার কেল্লা’ উপন্যাস অবলম্বনে তৈরি হবে এ সিনেমাটি। তবে সত্যজিতের ‘সোনার কেল্লা’ সিনেমার রিমেক নয় এ ছবিটি- জানালেন সন্দীপ রায়।
ভারতীয় সংবাদ সংস্থা পিটিআই-এর বরাতে ভারতীয় গণমাধ্যম জানায়, সত্যজিতের ছেলে সন্দীপ রায়ের কাছ থেকে হিন্দিতে ফেলুদা তৈরির জন্য অনুমতি নেন বলিউড পরিচালক প্রদীপ সরকার। সে সময় তিনি ফেলুদার কোনা চরিত্র হুবহু পর্দায় দেখাবেন না এমন প্রতীজ্ঞা করেন।
সম্প্রতি বেশ কিছু গণমাধ্যমে ফেলুদার হিন্দি সংস্করণকে ‘সোনার কেল্লা’-র রিমেক বলে প্রচার করা হচ্ছে। কিন্তু বিষয়টি সঠিক নয় বলে জানিয়েছেন সন্দীপ রায়। এ প্রসঙ্গে তিনি বলেন, “আমি কখনোই আমার বাবার লেখা ফেলুদা’র গল্পগুলোকে হুবহু পর্দায় দেখানো অনুমতি দেব না। প্রদীপ সরকারকেও আমি এমন অনুমতি দেইনি। ‘সোনার কেল্লা’র ছায়া অবলম্বনে ছবি তৈরির জন্যই তাকে অনুমতি দেয়া হয়েছে। এটি ‘সোনার কেল্লা’র রিমেক নয়।” সম্প্রতি কলকাতায় মুক্তি পেয়েছে সন্দীপ রায়ের ‘ডবল ফেলুদা’। বক্স অফিসে ছবিটি ভালো ব্যবসা করছে। এ কারণে অনেকেই সন্দীপকে অনুরোধ করছেন ‘ফেলুদা’র নামে একটি ফ্র্যাঞ্চাইজি খোলার জন্য। তবে সে প্রস্তাবে রাজী হননি তিনি। এ প্রসঙ্গে তিনি বলেন, “আমার মনে হয়েছে ‘ফেলুদা’র সঙ্গে এসব আধুনিক বিষয়গুলো ঠিক খাপ খায় না। অনেকে হয়ত ভিন্ন যুক্তি দেখাবেন। আমি ব্যক্তিগতভাবে ফ্র্যাঞ্চাইজি খুলে ফেলুদা সিরিজ বাজারে আনার পক্ষপাতি নই।” সত্যজিৎ রায়ের ‘সোনার কেল্লা’ সিনেমাটি নির্মিত হয়েছিলো ১৯৭৪ সালে। সে সময় সেরা পরিচালকের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ আরও বেশ কিছু ক্যাটাগরিতে পুরস্কৃত হয়েছিলো সিনেমাটি।-বিডিনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ