সৌদি বাদশার জন্য মূর্তি ঢাকেনি বালি

আপডেট: মার্চ ১১, ২০১৭, ১২:১০ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুলাজিজ আল সৌদের ‘সম্মানে’ জাকার্তার ঐতিহ্যবাহী ভাস্কর্য ও দেবী মূর্তিগুলো ঢেকে দেওয়া হলেও হিন্দু অধ্যুষিত পর্যটন কেন্দ্রে বালির কর্তৃপক্ষ তা করতে অস্বীকৃতি জানিয়েছে।
বালির স্থানীয় সরকারের মুখপাত্র দেভা মাহেন্দ্র বলেছেন, ওই ভাস্কর্য ও মূর্তি যেমন আছে, তেমনই তারা রাখবেন; কেননা সেগুলোই তাদের সংস্কৃতি আর কৃষ্টির পরিচয় বহন করে।
সিঙ্গাপুরভিত্তিক স্ট্রেইটস টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, এশিয়া সফরের অংশ হিসেবে গত ১ মার্চ ইন্দোনেশিয়ায় যান সৌদি বাদশাহ সালমান। গত অর্ধশতকের মধ্যে ইন্দোনেশিয়ায় কোনো সৌদি বাদশাহর এটাই প্রথম সফর।
রাষ্ট্রীয় সফরের আনুষ্ঠানিকতা শেষে হাজারের বেশি সফরসঙ্গী নিয়ে গত শনিবার থেকে বালি দ্বীপে অবকাশ কাটাচ্ছেন সৌদি বাদশাহ।
সফরের শুরুতে বোগোরে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে তার বৈঠকের দিন রাজধানী জাকার্তায় পথের ধারের ভাস্কর্য ও নগ্ন দেবী মূর্তিগুলো কাপড় বা গাছ দিয়ে আড়াল করার ব্যবস্থা করে ইন্দোনেশীয় কর্তৃপক্ষ।
কিন্তু সবচেয়ে বড় মুসলিম জনসংখ্যার দেশ ইন্দোনেশিয়ার হিন্দু অধ্যুষিত এলাকা বালির স্থানীয় কর্তৃপক্ষ গত বুধবার জানায়, সৌদি বাদশাহকে সম্মান জানাতে তারা ওই কাজ করবে না।
খেজুর গাছে শোভিত সমুদ্রতীরের জন্য বিখ্যাত বালি দ্বীপে প্রতিবছর কয়েক লাখ পর্যটকের পা পড়ে। হিন্দু পুরানের অসংখ্য দেবী মূর্তি ও নগ্নবক্ষা নারীর ভাস্কর্য রয়েছে সেখানে।
স্থানীয় সরকারের মুখপাত্র দেভা মাহেন্দ্র বলেন, সৌদি কর্তৃপক্ষের কাছ থেকে মূর্তি ঢাকার কোনো অনুরোধ তারা পাননি। এর চেয়ে বরং সৌদি বাদশা এবং তার সঙ্গীদের নিরাপত্তা নিয়ে বেশি মনোযোগ দিচ্ছেন তারা।
ইসলাম ধর্মে মূর্তি পূজা বা যে কোনো প্রাণীর ভাস্কর্য নিষিদ্ধ। গতবছর ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানির সফরের সময় তার সম্মানে রোমের একটি জাদুঘরে প্রাচীন একটি নগ্ন ভাস্কর্য কাঠের আবরণে ঢেকে দেয়া হয়েছিল।
তবে বালিতে মূর্তি ঢেকে না রাখায় সৌদি বাদশাহ অসন্তুষ্ট হয়েছেন- এমন খবর পাওয়া যায়নি। বরং তিনি সেখানে তার সফর তিন দিন বাড়িয়ে রোববার পর্যন্ত থাকার সিদ্ধান্ত নিয়েছেন বলে জাকার্তা পোস্টের খবর।
বিনিয়োগ সম্ভাবনা খতিয়ে দেখতে এবং সম্পর্কোন্নয়নের অংশ হিসেবে সৌদি বাদশাহর এবারের এশিয়া সফর শুরু হয়েছে মালয়েশিয়া দিয়ে। ইন্দোনেশিয়া সফর শেষে জাপান, ব্রুনেই, চিন, জর্ডান ও মালদ্বীপে যাওয়ার কথা রয়েছে তার।- বিডিনিউজ