স্কুল খুলতেই বিপদ! কলকাতার এক স্কুলেই ১৬ পড়ুয়ার করোনা সংক্রমণের আশঙ্কা, আক্রান্ত শিক্ষক

আপডেট: ফেব্রুয়ারি ২৬, ২০২১, ৫:০৫ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক


আশঙ্কাটা অনেকেই করেছিলেন। অন্য রাজ্যে এই আশঙ্কা সত্যিও হয়েছে। এবার হল বাংলায়। খোদ কলকাতারই এক স্কুলে করোনা আক্রান্ত হলেন এক শিক্ষক। তার জেরে স্কুল বন্ধ রাখা হয়েছে। চলছে স্যানিটাইজেশন। তাঁর সংস্পর্শে আসা ১৬ জন পড়ুয়ারও করোনা পরীক্ষা করা হয়েছে। রিপোর্ট এখনও আসেনি। এই ঘটনা কসবার চিত্তরঞ্জন স্কুলের।
সূত্রের খবর, শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন। এও বলেছেন, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্কুল বন্ধ থাকবে। ওই ছাত্রদের রিপোর্টের অপেক্ষায় রয়েছে স্কুল শিক্ষা দফতর। ওই ছাত্রদের মধ্যে যদি কারও রিপোর্ট পজিটিভ আসে, তাহলে আরও বেশ কিছু ছাত্রর করোনা পরীক্ষা করা হবে। ইতিমধ্যে এজন্য স্বাস্থ্য দপ্তরের সঙ্গেও যোগাযোগ রাখা হচ্ছে।
১২ ফেব্রুয়ারি থেকে রাজ্যে স্কুল খুলেছে। নবম থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়ারাই আপাতত স্কুলে আসছে। সে ক্ষেত্রে স্কুল খোলার নিয়ম, কত জন করে ছাত্র–ছাত্রী ক্লাসরুমে বসবে— এসব জানিয়ে ২২ পাতার বিস্তারিত নির্দেশিকা জারি করেছে স্কুল শিক্ষা দপ্তর। শুধু তাই নয়, বর্তমান পরিস্থিতিতে প্রধান শিক্ষকদের ভূমিকা কী হবে, স্কুল পরিদর্শকদের ভূমিকা কী হবে, ক্লাস টিচারদের ভূমিকা কী হবে, তাও জানানো হয়েছে নির্দেশিকায়। তাতে জেলা স্কুল পরিদর্শকদের মাঝেমধ্যে স্কুল পরিদর্শনের কথা বলা হয়েছিল।
কসবার ঘটনার পর আরও সতর্ক হল স্কুল শিক্ষা দপ্তর। স্কুলে ঢোকার সময় ছাত্রদের তাপমাত্রা পরীক্ষা হচ্ছে কিনা, সকলে মাস্ক পরছেন কিনা, এখন এসব খতিয়ে দেখার জন্য ফের স্কুলকে কড়া নির্দেশ দিতে পারে স্কুল শিক্ষা দপ্তর বলে খবর।
তথ্যসূত্র: আজকাল

এ বিভাগের অন্যান্য সংবাদ