স্কুল গেটে জটলা করোনা সংক্রমণের ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে

আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০২১, ১২:১৮ পূর্বাহ্ণ

রোববার (১২ সেপ্টেম্বর) থেকে সীমিত পরিসরে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হয়েছে। ১৭ মাস স্কুল-কলেজ বন্ধ থাকার পর আবারো ক্যাম্পাস প্রাঙ্গণে প্রাণচাঞ্চল্য ফিরেছে। স্বস্তি ফিরেছে শিক্ষার্থী, অভিভাবক এবং শিক্ষাসংশ্লিষ্ট সকলের। শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর একটি সমস্যা সামনে এসেছে। সেটা হলো- স্কুল গেটে শিক্ষার্থী ও অভিভাবকদের জটলা। এতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সুখবরের মধ্যেও করোনা সংক্রমণ ঝুঁকির আশঙ্কা থেকেই যাচ্ছে। প্রকৃতপক্ষে করোনা সংক্রমণের চোখ-রাঙানি এখনো বহাল আছে। সংক্রমণের হার ৫ শতাংশের নিচে না নামা পর্যন্ত ঝুঁকিটা থেকেই যায়। এই পরিস্থিতিতে স্কুল গেটে শিক্ষার্থী ও অভিভাবকদের জটলা উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। এ সমস্যা নিরসনে করণীয় কী, এর সমাধানই কী সেটাই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। শিক্ষার্থী ও অভিভাবকদের উদ্বেগ- আবেেেগর বিষয়টি বিবেচনা করে এর একটা উপায় খুঁঝে বের করা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।
ক্লাস শুরুর নির্ধারিত সময়ের আগেই শিক্ষার্থীরা ক্যাম্পাসের সামনে হাজির হচ্ছেন। তবে আগে আসলেও তাদের অপেক্ষা করতে হচ্ছে গেটের বাইরে। একটু আগেভাগে চলে আসায় ক্যাম্পাসের গেটের বাইরে অপেক্ষমান অভিভাবক ও শিক্ষার্থীদের জটলা দেখা গেছে। স্কুল সংশ্লিষ্টরা এমনই বলছেন। কিন্তু নির্দিষ্ট সময়ে একই সাথে অভিভাবক ও শিক্ষার্থী আসলেও ওই একই সমস্যা দেখা দিতে পারে সে ক্ষেত্রে সমাধানটা কী হবে সেটাও ভেবে দেখা গুরুত্বপূর্ণহবে।
সরকারি নির্দেশনা অনুযায়ী করোনা শনাক্ত হলে শিক্ষার্থী স্কুলে যাবে না। এছাড়া উপসর্গ দেখা দিলে বা শিক্ষার্থীর পরিবারের কেউ করোনা আক্রান্ত হলে বা উপসর্গ দেখা দিলে ওই শিক্ষার্থী স্কুলে যাবে না। আর স্কুল কর্তৃপক্ষকে এই বিষয়টি জানাতে হবে। স্কুল কর্তৃপক্ষ অধিদফতরকে জানালে বিশেষজ্ঞদের পরামর্শে সংশ্লিষ্ট স্কুলের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।
এই নির্দেশনা অকার্যকর হতে পারে যদি না স্কুল গেটের জটলা নিয়ন্ত্রণ করা সম্ভব না হয়। এ ক্ষেত্রে শিক্ষার্থীদের স্কুলে প্রবেশ ও বাহির হওয়ার সময় সময়-ব্যবস্থাপনা কীরূপ হবে সেটা গুরুত্বপূর্ণ। তবে স্কুল গেটে অভিভাবকদের আড্ডার বিষয়ে অভিভাবকদেরই সচেতন হতে হবে। স্কুল কর্তৃপক্ষ এবং সরকারের সংশ্লিষ্ট দপ্তরের এ ব্যাপারে দায়িত্ব আছে।
শিক্ষার্থীরা নির্ধারিত সময়ের আগেই স্কুলে চলে আসছে। এটা নতুন কিছু নয়। শিশুর এই আগ্রহের মাত্রা কোনোভাবেই নিবারণযোগ্য নয়। বরং এ ক্ষেত্রে সুষ্ঠু বন্দোবস্ত থাকা বাঞ্ছনীয় হবে। সবকিছুই নিয়ম আর নিদের্শনার নিরিখেই বিবেচনা করা যায় না- তাৎক্ষণিক সমস্যা- তাৎক্ষণিকভাবেই সমাধানের পথ খুঁজতে হবে। তবে স্কুল গেটে কোনোভাবেই জটলা কাম্য হবে না। করোনার ঝুঁকি এড়াতে স্কুল গেট জটলামুক্ত রাখতেই হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ