স্কুল শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হলো নির্বাচন

আপডেট: মার্চ ৩১, ২০১৭, ১২:৪২ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



সারাদেশের ন্যায় রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ ও দিনাজপুর জেলার বিভিন্ন স্কুলে শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হলো নির্বাচন। যেখানে নির্বাচন কমিশনার থেকে শুরু করে ভোটার পর্যন্ত স্কুল শিক্ষার্থীরা ছিলেন। আর সে খুদে শিক্ষার্থীদের নির্বাচনের খবর পাঠিয়েছেন আমাদের প্রতিনিধি।
চারঘাট : রাজশাহীর চারঘাট উপজেলায় স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল ৯টা থেকে ২টা পর্যন্ত ভোট গ্রহণ সম্পন্ন হয় বলে জানান প্রধান নির্বাচন কমিশন সাহেদ পারভেজ। এ নির্বাচনে মোট ১০টি স্কুলে একযোগে ভোট গ্রহণ শুরু হয়। স্টুডেন্টস কেবিনেট নির্বাচনে ৮সদস্যের কেবিনেটের বিপরীতে ১২ করে প্রতিদ্বন্দ্বিতা কবে। নির্বাচন চলাকালীন সরদহ সরকারি পাইলট উচ্চবিদ্যালয় পরির্দশন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুল ইসলাম, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জয়নাল আবেদীন, প্রধান শিক্ষক আনোয়ারুল ইসলাম, সহকারী শিক্ষক গোলাম মোর্শেদ, মোজাফ্ফর হোসেন ও শামীম আহমেদ।
স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের সহকারী কমিশনার আরিফুল ইসলাম জানান, নির্বাচন সুষ্ঠু ও সুন্দর পরিবেশে ভোট সম্পন্ন হয়েছে। প্রিজাইডিং অফিসার জারিন তাসনিম, আফসানা মিমি ও পোলিং অফিসার আবিদা ইবনাত, নিশাত নাবিহা এবং সাংবাদিক রাইসা জামান।
বাঘা : রাজশাহীর বাঘায় ৪৪টি মাধ্যমিক বিদ্যালয়ে একযোগে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচনে আটটি পদে মোট ৭৩৬ জন প্রার্থী অংশগ্রহণ করে। এতে প্রতিটি প্রতিষ্ঠান থেকে আটজন করে মোট ৩৪২ জন শিক্ষার্থী নির্বাচিত হয়েছে। নির্বাচনে নির্বাচন কমিশনার থেকে শুরু করে প্রিজাইডিং, সহকারি প্রিজাইডিং, পোলিং অফিসারের দায়িত্ব পালন করে শিক্ষার্থীরা। শিশুকাল থেকেই গণতন্ত্রের চর্চাসহ ছয়টি উদ্দেশ্যে মাধ্যমিক বিদ্যালয়ের এসব শিক্ষার্থীদের নির্বাচন অনুষ্ঠিত হয়।
উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, গতকাল বৃহস্পতিবার উপজেলার ৪৪টি মাধ্যমিক বিদ্যালয়ে একযোগে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে পৃথকভাবে আটটি পদে আটজন করে নির্বাচিত করা হয়।
সরেজমিনে আড়ানী মনোমোহীনি উচ্চবিদ্যালয়ে ভোটারদের লাইনে দাঁড়িয়ে ভোট প্রদান করতে দেখা যায়। সকল শিক্ষকদের সহযোগীতায় নির্বাচন কমিশনার, প্রিজাইডিং, পোলিং অফিসারের দায়িত্ব পালন করেন বিদ্যালয়ের শিক্ষার্থীরা।
আড়ানী মনোমোহীনি উচ্চবিদ্যালয়ে প্রধান শিক্ষক সঞ্জয় কুমার দাস জানান, বিদ্যালয়ে শতভাগ ভর্তি, ঝরে পড়া রোধ, শিক্ষার মান বৃদ্ধি এবং ছাত্রদের মধ্যে নেতৃত্বের বিকাশ ঘটানোর লক্ষ্যে সরকারী নির্দেশনানুযায়ী শিক্ষার্থীর ভোটারদের নির্বাচন অনুষ্ঠিত হয়।
আড়ানী মনোমোহীনি উচ্চবিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মতিউর রহমান মতি বলেন, এই বিদ্যালয়ের মোট ভোটার ৮৬৯ জন। এরমধ্যে  শিক্ষার্থীদের সার্বিক দায়িত্বে সুষ্ঠ ও সুন্দরভাবে গ্রহণ অনুষ্টিত হয়।
একই বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থী রিফা তাসফিয়া তাসসিন অবণী জানায়, আব্বু-আম্মুকে ভোট দিতে দেখেছি, কিন্তু আমরা ভোট দিতে পারিনা। পরিশ্রমের ফলে আমার প্রার্থী বিজয় হয়েছে। নিজের পছন্দের প্রার্থীকে ভোট দিতে পেরে খুব ভাল লাগছে।
উপজেলা একাডেমিক সুপারভাইজার মাহ্মুদুর রহমান খান জানান, এবছর উপজেলায় ৪৪টি মাধ্যমিক বিদ্যালয়ে মোট ভোটার সংখ্যা ছিল নয় হাজার ৪৬৬ জন। এরমধ্যে পুরুষ চার হাজার ১৮১ জন, নারী পাঁচ হাজার ২৮২ জন। মোট ৭৩৬ জন প্রার্থীদের মধ্যে ৩৪২ জন নির্বাচিত হয়। এদিকে কয়েকটি নির্বাচন কেন্দ্র পরিদর্শন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হামিদুল ইসলাম।
নওগাঁ: নওগাঁর আত্রাইয়ে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্যদিয়ে মাধ্যমিক স্তরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও মাদ্রাসায় অনুষ্ঠিত হয়েছে ছাত্র কেবিনেট নির্বাচন। নির্বাচনে পাঁচটি শ্রেণির জন্য পৃথক পৃথক বুথ করে প্রিজাইডিং অফিসার ভোট নেয়। এর জন্য পোলিং কর্মকর্তা ও প্রার্থীদের এজেন্ট বুথে অবস্থান নেয়। কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই স্কুল ম্যানেজিং কমিটির সদস্য ও শিক্ষকদের স্বতস্ফুর্ত উপস্থিতিতে এ নির্বাচন উৎসবের কোন কমতি ছিলো না। বৃহস্পতিবার সকাল ৯ টা থেকে দুপুর ২টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলে। আত্রাই উপজেলার ভবানীপুর জিএস উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহাবুবুর রহমান জানান, মাধ্যমিক স্তর থেকেই গণতন্ত্রের চর্চা এবং গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার লক্ষ্যে ও শিক্ষা প্রতিষ্ঠানে শতভাগ ছাত্র-ছাত্রী ভর্তি, ঝড়ে পড়া রোধে সহযোগিতা করার জন্য সরকার ছাত্র কেবিনেট নির্বাচনের ব্যতিক্রমধর্মী উদ্যোগ নিয়েছে। এ নির্বাচনের লক্ষ্য সমূহের মধ্যে রয়েছে, অন্যের মতামতের প্রতি সহিঞ্চুতা এবং শ্রদ্ধা প্রদর্শন, শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা কার্য্যক্রমে শিক্ষক মন্ডলীকে সহায়তা করা, শিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের মাধ্যমে অভিভাবকদের সম্পৃক্ত করা, পরিবেশ সংরক্ষন, স্বাস্থ্য, ক্রীড়া, সংস্কৃতি, বৃক্ষরোপন ইত্যাদি। নির্বাচনে উপজেলার মোট ২৮টি মাধ্যমিক ও ১৩টি দাখিল মাদ্রাসায় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। পরবর্তীতে ভোট গননা শেষে ফলাফল ঘোষণা করা হয়। নির্বাচনে সহপাঠীদের সাথে প্রতিদ্বন্দ্বীতার মাধ্যমে প্রত্যেকটি বিদ্যালয়ে আটজন করে প্রার্থী নির্বাচিত হয়েছে।
দিনাজপুর : উৎসব মুখর পরিবেশে বৃহস্পতিবার দিনাজপুর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। স্টুডেন্টস কেবিনেট নির্বাচনে বিদ্যালয়ের প্রভাতী শাখা ও দিবা শাখার ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি পর্যন্ত ৫ শ্রেণির ৪ জন করে মোট ১০জন করে ২টি শাখায় ২০ জন নির্বাচনে অংশগ্রহণ করেছে। ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির সকল ছাত্রী তাদের ভোটাধিকার প্রয়োগ করে।
স্টুডেন্টস কেবিনেট নির্বাচন জাতীয় নির্বাচনের মতই ব্যালট বাক্স, ব্যালট পেপার ভোট কেন্দ্র ছিল। ৬ষ্ঠ থেকে ১০ শ্রেণির শিক্ষার্থীরা ভোটার তালিকাভুক্ত হয়েই এ নির্বাচনে অংশ নিয়েছে। প্রত্যেক ভোটার প্রত্যেক শ্রেণিতে ১টি ও সর্বোচ্চ ৩টি শ্রেণিতে ২টি করে মোট ৮টি ভোট প্রয়োগ করেছে। প্রত্যেক শ্রেণি থেকে ১ জন করে ৫টি শ্রেণি থেকে ৫ জন এবং পরবর্তী সর্বোচ্চ ভোট প্রাপ্ত ৩ শ্রেণি থেকে আরও ৩ জন নিয়ে ৮ জনের স্টুডেন্টস কেবিনেট গঠিত হবে। এ কেবিনেটের মেয়াদ হবে ১ বছর। মন্ত্রী পরিষদ শাসিত সরকারের আদলে হবে স্টুডেন্টস কেবিনেট।
দিনাজপুর সরকারি বালিকা বিদ্যালয়ে স্টুডেন্টস কেবিনেট নির্বাচনে প্রভাতী শাখার প্রধান নির্বাচন কমিশনার ছিলেন ১০ শ্রেণির ছাত্রী রিয়েনা নাওয়াল মৌন, নির্বাচন কমিশন- ১০ শ্রেণির ছাত্রী মুসরাত জাহান মৌ, ৯ম শ্রেণির ছাত্রী নূরে জান্নাত ঐশী এবং দিবা শাখার প্রধান নির্বাচন কমিশনার ছিলেন ১০ম শ্রেণির ছাত্রী মাইশা ফাহমিদা, নির্বাচন কমিশন-নবম শ্রেণির ছাত্রী হুমায়রা উলফাত ও ৮ম শ্রেণির ছাত্রী নওরিন আলম নওশীন।
নাচোল : চাঁপাইনবাবগঞ্জের নাচোলে ৪৩টি বিদ্যালয় ও মাদরাসার স্টুডেন্টস কেবিনেট নির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকাল ৯টা থেকে দুপুর ২টা পযর্ন্ত উপজেলার ৩০টি বিদ্যালয় ও ১৩টি মাদরাসার শিক্ষার্থীরা ভোট প্রদানের মাধ্যমে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে ৮জন করে স্টুডেন্টস কেবিনেট প্রতিনিধি নির্বাচিত করেছে। এদিন জেলা মাধ্যমিক শিক্ষা অফিসের সহকারী পরিদর্শক মোস্তাফিজুর রহমান ও লুৎফর রহমান, নাচোল উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার কাজী আব্দুল মোকিম ও সহকারী শিক্ষা অফিসার দুলাল উদ্দিন খান বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ভোটকেন্দ্র পরিদর্শন করেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ