স্থানীয় সরকার জনপ্রতিনিধিদের জবাবদিহিতামূলক কর্মশালা

আপডেট: জানুয়ারি ৯, ২০২০, ১২:৪৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


কর্মশালায় বক্তব্য দেন জেলা প্রশাসক মো. হামিদুল হক সোনার দেশ

রাজশাহীতে স্থানীয় সরকারের কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার (ইএএলজি) প্রকল্পের বার্ষিক সমন্বয় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকালে রাজশাহীর সার্কিট হাউসে এই কর্মশালার আয়োজন করে জেলা প্রশাসন। কর্মশালায় প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক মো. হামিদুল হক।
তিনি বলেন, স্থানীয় সরকারের উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধিতে ইএএলজি প্রকল্প রাজশাহীতে সফলতার সঙ্গে কাজ করছে। গণতান্ত্রিক শাসন ব্যবস্থায় স্থানীয় পরিকল্পনায় জনমতের প্রতিফলন যতো বেশি হবে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোও ততো শক্তিশালী ও দক্ষ হবে। ইএএলজি প্রকল্প ইউনিয়ন পরিষদে ওয়ার্ড সভা, উন্মুক্ত বাজেট সভা, স্থায়ী কমিটি শক্তিশালীকরণ, নারী ও শিশুবান্ধব উন্নয়ন পরিকল্পনা গ্রহণে কারিগরি সহায়তা প্রদান করছে। ফলে ইউনিয়ন পরিষদগুলো এখন মানুষের কাছে জনবান্ধব সেবা প্রদানকারী প্রতিষ্ঠান হিসাবে নিজেদের দক্ষতার প্রমাণ দিয়েছে।
তিনি বলেন, উপজেলা আন্তঃদফতর সমন্বয় বৃদ্ধির ফলে নাগরিক সেবার মান বেড়েছে। আশা করি ইএএলজি প্রকল্পের এ সহায়তা চলমান থাকবে এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলো আরো দক্ষ প্রতিষ্ঠানে পরিণত হবে। তিনি কর্মশালায় উপস্থিত সকল অংশগ্রহণকারীকে প্রকল্প কার্যক্রমে সহযোগিতার জন্য আন্তরিক ধন্যবাদ জানান। পাশাপাশি উপজেলা এবং ইউনিয়ন পরিষদে আরও বেশি স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিতের তাগিদ দেন।
সভায় সভাপতিত্ব করেন, স্থানীয় সরকার বিভাগের রাজশাহীর উপপরিচালক পারভেজ রায়হান। তিনি জানান, দেশের ৯টি জেলায় ইএএলজি প্রকল্প চলমান রয়েছে। এর মধ্যে রাজশাহীর দুটি উপজেলার ৩০টি ইউনিয়ন পরিষদ এর মধ্যে অন্তর্ভুক্ত। কর্মশালায় তিনি রাজশাহীতে প্রকল্পের কার্যক্রমের অগ্রগতি তুলে ধরেন। পরে বিভিন্ন সমস্যার সমাধানে অংশগ্রহণকারীদের মতামত গ্রহণ করা হয়।
কর্মশালা পরিচালনায় ছিলেন স্থানীয় সরকার বিভাগের সহকারী কমিশনার নাজমুন নাহার। কর্মশালায় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক শামসুল হক, বাগমারা উপজেলা পরিষদের চেয়ারম্যান অনিলকুমার সরকার, মোহনপুর উপজেলা চেয়ারম্যান আবদুস সালাম, বাগমারা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শরিফ আহম্মেদ, মোহনপুরের ইউএনও সানওয়ার হোসেনসহ বিভিন্ন সরকারি বিভিন্ন দপ্তরের জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তা, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সচিব এবং বেসরকারি সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ