স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের অনুষ্ঠান বাতিল

আপডেট: মার্চ ২২, ২০২০, ১২:৪৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা-সংগৃহীত

করোনা পরিস্থিতিজনিত কারণে আগামী ২৬ মার্চ স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে পুস্পস্তবক অর্পণের অনুষ্ঠানটি বাতিল করা হয়েছে। এছাড়াও বঙ্গভবনে রাষ্ট্রপতির দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানটিও বাতিল করা হয়েছে। একই কারণে স্থগিত করা হয়েছে স্বাধীনতা পদক প্রদান অনুষ্ঠান।
শনিবার (২১ মার্চ) বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেখা করেন। সেখানে অনুষ্ঠিত বৈঠকে এই সিদ্ধান্ত হয়।
বৈঠকের পরে রাষ্ট্রপতির প্রেস সেক্রেটারি জয়নাল আবেদিন বাংলা ট্রিবিউনকে বলেন, এক ঘণ্টার বেশি সময় ধরে এ বৈঠক অনুষ্ঠিত হয়। সাক্ষাৎকালে তারা দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেন। এসময় প্রধানমন্ত্রী করোনাভাইরাস মোকাবিলায় সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন।
তিনি জানান, বৈঠকে স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের মহান শহীদদের শ্রদ্ধা জানাতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পুস্পস্তবক অর্পণের যে নিয়মিত কর্মসূচি হয়ে থাকে করোনা ভাইরাসের কারণে উদভূত পরিস্থিতিতে তা বাতিল করা হয়েছে। একই কারণে বঙ্গভবনে রাষ্ট্রপতির দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানটি বাতিল এবং প্রধানমন্ত্রীর উপস্থিতিতে অনুষ্ঠেয় স্বাধীনতা পদক প্রদান অনুষ্ঠানটি স্থগিত করা হয়েছে। পরে সুবিধাজনক সময়ে স্বাধীনতা পদক প্রদানের অনুষ্ঠানটি সরকার আয়োজন করবে।
রাষ্ট্রপতির প্রেস সেক্রেটারি আরও বলেন, ‘বৈঠকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বাংলাদেশসহ বিশ্বজুড়ে করোনাভাইরাসের বিস্তৃতি ও এজন্য উদ্ভূত পরিস্থিতি নিয়ে আলোচনা করেন এবং তারা দেশের জনগণকে করোনায় আতঙ্কিত না হয়ে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন।’
উল্লেখ্য, এই ভাইরাসের প্রকোপের কারণে এর আগে মুজিববর্ষের অনুষ্ঠানের সূচি পরিবর্তনের পাশাপাশি স্বাধীনতা দিবসে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে অনুষ্ঠেয় শিশু-কিশোরদের কুচকাওয়াচ অনুষ্ঠানটিও বাতিল করা হয়েছে।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন