স্বাস্থ্যের প্রতিবেদনে অসন্তুষ্ট হাই কোর্ট, তদন্তে নতুন কমিটি

আপডেট: ফেব্রুয়ারি ২০, ২০২৪, ২:৪০ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :খাতনা করতে গিয়ে শিশু আয়ানের মৃত্যুর ঘটনার ফের তদন্তের নির্দেশ দিয়ে নতুন কমিটি করে দিয়েছে হাই কোর্ট।
বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি আতাবুল্লার বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেয়।
শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালের অ্যানেস্থেসিয়া বিভাগের প্রধান অধ্যাপক মাকসুদুল আলমকে প্রধান করে পাঁচ সদস্যের নতুন এই কমিটি করা হয়েছে।

কমিটির অপর চার সদস্য হলেন, শশাঙ্ক কুমার মণ্ডল, আজিজুর রহমান কাজল, সাথী মর্তুজা ও আমিনুর রশীদ। এদের মধ্যে একজন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও তিনজন চিকিৎসক রয়েছেন।
কমিটিকে বিষয়টি অনুসন্ধান করে ৩০ দিনের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছে বলে রিট আবেদনকারী আইনজীবী এ বি এম শাহজাহান আকন্দ মাসুম জানান।

তিনি বলেন, ‘স্বাস্থ্য অধিদপ্তর যে প্রতিবেদন দিয়েছে তা আদালতের মনঃপূত হয়নি। তাই আবার তদন্ত করতে নতুন কমিটি করে দিয়েছেন।’
এদিন রিটকারী পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট এ বি এম শাহজাহান আকন্দ। ইউনাইটেড হাসপাতালের পক্ষে ছিলেন অ্যাডভোকেট সাঈদ আহমেদ রাজা। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

শুনানির এক পর্যায়ে জ্যেষ্ঠ বিচারক বলেন, ‘স্বাস্থ্য অধিদপ্তরের কমিটির রিপোর্ট আমাদের মনঃপূত হয়নি। আমরা ৫ সদস্যের নতুন কমিটি করে দিচ্ছি।
এর আগে গত ২৯ জানুয়ারি এ মামলার শুনানিকালে শিশু আয়ান আহমেদের মৃত্যুর ঘটনায় স্বাস্থ্য অধিদপ্তরের তদন্ত কমিটির রিপোর্টকে ‘আইওয়াশ‘ও ‘হাস্যকর‘ বলেছিলেন বিচারক।
তথ্যসূত্র: বিডিনিউজ