স্বেচ্ছাসেবার মাধ্যমে নারীদের অংশগ্রহণ শক্তিশালী ও অসমতা দূরীভুত হচ্ছে : আব্দুল জলিল

আপডেট: মে ১৮, ২০২২, ২:১৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক :


প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আব্দুল জলিল বলেন, দেশ কিংবা সমাজের উন্নয়ন নির্ভর করে নারীদের সামগ্রিক অবদান ও অংশগ্রহণের ওপর। স্বেচ্ছাসেবার মাধ্যমে একদিকে যেমন নারীদের অংশগ্রহণ শক্তিশালী হচ্ছে, তেমনি অসমতা দূরীভুত হচ্ছে।

রাজশাহী জেলাসহ সারাদেশে করোনাকালীন সংকটের শুরু থেকেই স্বেচ্ছাসেবী নারীরা প্রথম সারির যোদ্ধা হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছেন। তাদের এই অবদানের মাধ্যমে তারা সমাজে ইতিবাচক প্রভাব রাখছেন।

শারীরিক-মানসিক, সামাজিক ও অর্থনৈতিকসহ বিভিন্ন বাধা সত্তে¡ও তারা বিভিন্ন খাতে অভূতপূর্ব অবদান রেখে চলেছে, যা মর্যাদা ও সম্মান পাওয়ার দাবিদার।

স্বেচ্ছাসেবী নারীদের অসামান্য অবদানকে স্বীকৃতি জানাতে বুধবার (১৮ মে) নগরীর নানকিং দরবার হলে অনুষ্ঠিত ‘ইন্সপায়ারিং উইমেন ভলান্টিয়ার এওয়ার্ড ২০২২’ ক্যাম্পেইন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

জেলা প্রশাসক আব্দুল জলিল আরও বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) নারী স্বেচ্ছাসেবীদের উদ্ভাবনী শক্তিকে এগিয়ে নিয়ে যেতে দৃঢ়ভাবে প্রতিজ্ঞাবদ্ধ। যাতে করে তারা জাতীয় স্বেচ্ছাসেবী নীতিমালার আলোকে জাতীয় ও বৈশ্বিক উন্নয়নে ভূমিকা রাখতে পারে।

স্বেচ্ছাসেবার মাধ্যমে একদিকে যেমন নারীদের অংশগ্রহণ শক্তিশালী হয় তেমনি অসমতা দূরীকরণেও ভূমিকা পালন করে। নারী স্বেচ্ছাসেবীদের এই গুরুত্বপূর্ণ অবদানকে স্বীকৃতি জানাতে এবং অনুপ্রেরণা জোগাতে ইউএনভি বাংলাদেশ, ভিএসও বাংলাদেশ, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এবং একশনএইড বাংলাদেশ যৌথভাবে এই সম্মাননা প্রদানের আয়োজন করেছে। তাই আমি ব্যক্তিগতভাবে এই সংগঠনগুলোকে কৃতজ্ঞতা জানাচ্ছি।

এছাড়াও স্বেচ্ছাসেবীরা করোনাকালে স্বাস্থ্য, সচেতনতা বৃদ্ধি, খাদ্য বিতরণ, সহিংসতা প্রতিরোধ, শিশু সুরক্ষা, শিক্ষা, স্যানিটেশন, পরিবেশ, মানসিক স্বাস্থ্য ইত্যাদি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, রাজশাহী জেলা প্রশাসনের উপ-পরিচালক (স্থানীয় সরকার) শাহানা আখতার জাহান, ইউএনভি বাংলাদেশ-এর সমন্বয়কারী মো. আকতার উদ্দিন ও কমিউনিকেশন অ্যাসোসিয়েট নুবায়রা জিহীন,

প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর ক্যাম্পিং ম্যানেজার শেমন্তী মঞ্জরী, রাজশাহী মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. জুবাইদা আয়েশা সিদ্দিকা, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের প্রফেসর সুলতানা মোস্তফা খানম প্রমুখ।

এ বিভাগের অন্যান্য সংবাদ