স্ব-চালিত ট্রাক পরীক্ষায় উবার

আপডেট: অক্টোবর ২৬, ২০১৬, ১০:৩৮ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক
কলোরাডোতে প্রথমবারের মতো স্ব-চালিত ট্রাকের পরীক্ষা চালিয়েছে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবারের নতুন স্টার্টআপ ‘ওটো’। মার্কিন প্রেসিডেন্টের চেয়েও বেশি নিরাপত্তায় ১২০ মাইল যাত্রা করে ট্রাকটি, জানিয়েছে সিএনএন।
স্ব-চালিত ট্রাকটিতে করে কলোরাডোতে ৫১৭৪৪টি বাডওয়াইজার বিয়ারের ক্যান সরবরাহ করা হয়। ট্রাকটি হাইওয়েতে পৌঁছানোর আগ পর্যন্ত একটি ক্যাব থেকে ট্রাকটি রিমোট দিয়ে নিয়ন্ত্রণ করা হয়। বাণিজ্যিকভাবে এটিই উবারের স্ব-চালিত ট্রাকের প্রথম সরবরাহ।
স্ব-চালিত এই ট্রাক হাইওয়ে ওঠার পর এর আগে এবং পেছনে দুইটি টো-ট্রাক দিয়ে রাস্তায় কোনো যান পার্ক করা রয়েছে কি না সেটি নিশ্চিত করা হয়। এ ছাড়াও কলোরাডোর চারটি প্রহরী গাড়ি দিয়ে ট্রাকটি গার্ড করে নিয়ে যাওয়া হয়। এর মধ্যে একটি গাড়িতে কলোরাডোর পরিবহন বিভাগের নির্বাহী পরিচালক শ্যাইলেন ভাট-ও ছিলেন।
ভাট বলেন, “এটি অনেক বড় ব্যাপার। পরিবহন ব্যবস্থা প্রযুক্তির দ্বারা পরিবর্তন হচ্ছে। আমার জন্য এর মানে হচ্ছে, প্রযুক্তি আমাদেরকে জীবন বাঁচাতে সাহায্য করতে পারে।”
শীঘ্রই পরিবহন খাতে নিয়মিতভাবে চালকবিহীন ট্রাক ব্যবহার করার প্রত্যাশা করা হবে। তবে, সেটি কবে নাগাদ শুরু করা হতে পারে সেটি নিয়ে এখনও স্পষ্টভাবে কিছু বলা হয়নি।
স্ব-চালিত এই ট্রাকগুলোতে দূর্ঘটনার ঝুঁকি কম। আর এটি মানুষ চালকের থেকে ভালোভাবে জ্বালানী ব্যবহার করতে পারবে কারণ এটি গতিসীমা মেনে চলবে।
এদিকে বিশেষজ্ঞরা ধারণা করছেন স্ব-চালিত ট্রাক পুরোপুরিভাবে চালু করা হলে বড় ধরনের কর্মহীনতা তৈরি হতে পারে। তবে, ওটো-এর সহ-প্রতিষ্ঠাতা লিয়ন রন মনে করেন স্ব-চালিয় এসব ট্রাক মানুষের কোনো ক্ষতির কারণ হবে না। কারণ এখানে মানুষ সহকারী চালকের ভূমিকা পালন করবে।-বিডিনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ