স্মার্টফোনের নেশা ঠেকাবে ফোন কাভার!

আপডেট: এপ্রিল ২৭, ২০১৭, ১২:৩৩ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



শুধু আমাদের দেশেই নয়, ছাত্রদের স্মার্টফোনের নেশায় বিরক্ত বিশ্বজুড়ে অভিভাবকরা। তাদের ক্রমাগত অভিযোগের ভিত্তিতে জাপানের এক প্রতিষ্ঠান বাজারে এনেছে এমন এক ফোন কেইস (আমরা যাকে ফোনের কাভার বা কেউ কেউ ব্যাক কাভার বলে থাকি) যেটা লাগানো হলে আপনার সন্তানের ফোনের ব্যবহার আপনি নিয়ন্ত্রণ করতে পারবেন।
একই সঙ্গে এটা আপনার সন্তানের নিরাপত্তার জন্যও রাখবে অনন্য ভূমিকা। যদি সে কোনো ধরনের দুর্ঘটনার শিকার হয় কিংবা জড়িয়ে পরে কোনো ধরনের মারামারিতে, এই কাভারের সঙ্গে যুক্ত অ্যাপ আপনার কাছে মেসেজ পাঠাবে। এমনকি আপনি যদি চান, আপনার সন্তান হাঁটার সময় ফোন ব্যবহার থেকে বিরত থাকুক, সেটাও সম্ভব।
এই কাভারের সঙ্গে যুক্ত আছে মোশন সেন্সর। এটা হাঁটার সময় ফোনকে স্লিপ মুডে নিয়ে যাবে। আর টাইমারের কথা তো বলাই হয়নি। আপনি আপনার সন্তানের ফোনে টাইমার সেট করে দিতে পারবেন। যার মাধ্যমে আপনি সেট করতে পারবেন সে কখন কখন ফোন ব্যবহার করতে পারবে। কেননা অনেক সময় তারা ক্লাস চলাকালীন সময় ফোন ব্যবহার করে থাকে। যেটা তার নিজের এবং শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশের জন্য ক্ষতিকর।
তাই পড়ার সময়, ধর্মীয় প্রার্থনার সময় কিংবা ঘুমানোর সময় সেট করে আপনি ফোনকে নিয়ন্ত্রণ করতে পারবেন। এই কাভার থাকলে আপনার সেট করা সময় অনুযায়ী সেটা স্লিপ মুডে চলে যাবে।
জাপানী প্রতিষ্ঠানের এই কেইসের নাম হচ্ছে ‘অটোমস’। আর অটোমস বাজারে এনেছে মোমো লিমিটেড। মোমোর প্রেসিডেন্ট মাসাতো ওটসু বলেন, ‘আমরা অনেক অভিভাবকের মতামতের ভিত্তিতে এই পণ্যের উন্নয়ন করেছি, যাদের সন্তানেরা স্মার্টফোনে আসক্ত।’
এই কেইস ব্যবহার করতে হলে আপনাকে দুই বছরের চুক্তি করতে হবে মোমোর সঙ্গে, সেখানে আপনি এই দুই বছরের প্রতি মাসে ৫ ডলার করে পরিশোধ করতে হবে। অর্থাৎ অটোমস ব্যবহার করতে হলে মাসিক ভিত্তিতে ৫ ডলার দিতে হবে। তবে অটোমস শুধুমাত্র আইফোনের জন্য তৈরি করা হয়েছে। এখনও অ্যান্ড্রয়েড ফোনের জন্যে এটার সফটওয়্যার হালনাগাদ করা হয়নি বা আদৌ করা হবে কিনা এ ব্যাপারে মোমোর কোনো ঘোষণা পাওয়া যায়নি। রাইজিংবিডি