স্মার্টফোনের ব্যাটারি কতক্ষণ চার্জ দেবেন?

আপডেট: জুলাই ১৩, ২০১৭, ১২:৫০ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


স্মার্টফোনের সবচেয়ে আনস্মার্ট ফিচার হলো এর ব্যাটারি। ব্রাউজিং, সোশ্যাল মিডিয়া ও গেমিংয়ে দ্রুত ব্যাটারির চার্জ ফুরিয়ে যায়। তবে এই হতাশাজনক বাস্তবতার জন্য সব দোষ ব্যাটারির নয়, আপনি ভুলভাবে ব্যাটারি চার্জ দিলে এর দায় আপনারও।
সাধারণভাবে মনে করা হয় যে, সারাদিন অল্প অল্প করে স্মার্টফোন চার্জ করলে তা ব্যাটারির পারফরম্যান্স নষ্ট করে। কিন্তু বাস্তবে এর বিপরীত ঘটনাই সত্য।
ব্যাটারি ইউনিভার্সিটি সাইটের বিশেষজ্ঞরা স্মার্টফোনের ব্যাটারির পারফরম্যান্স ভালো রাখার একটি গাইডলাইন তৈরি করেছেন। সেখানে বলা হয়েছে, সারারাত ফোন চার্জে রাখা এবং টানা কয়েক ঘণ্টা চার্জ দিয়ে ফুল চার্জ করা সবচেয়ে বাজে অভ্যাস। এর ফলে লিথিয়াম আয়ন ব্যাটারিতে উচ্চচাপ অবস্থায় থাকে। প্রত্যেকবার ফুল চার্জ করার ফলে উচ্চ ভোল্টেজের চাপে ধীরে ধীরে ব্যাটারির পারফরম্যান্স কমে ড্যামেজের দিকে যেতে থাকে।
সুতরাং লিথিয়াম-আয়ন ব্যাটারিসমৃদ্ধ স্মার্টফোন ফুল চার্জ করার প্রয়োজন নেই। ব্যাটারির পারফরম্যান্স বজায় রাখার জন্য ব্যাটারি ইউনিভার্সিটির বিশেষজ্ঞদের পরামর্শ হচ্ছে, দীর্ঘ সময় স্মার্টফোন চার্জ না দিয়ে বরং দিনব্যাপী অল্প সময় নিয়ে একটু একটু করে চার্জ দিন। প্রয়োজনে একাধিকবার দিন। তাতেই ভালো থাকবে ব্যাটারি।

এ বিভাগের অন্যান্য সংবাদ