স্মার্ট মানুষেরা যে কাজগুলো কখনো করে না

আপডেট: জানুয়ারি ২২, ২০১৭, ১২:০২ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



জীবনের প্রতিটি ক্ষেত্রে প্রতিটি পদক্ষেপই গুরুত্বপূর্ণ। আপনি কোন পদে কোন সিদ্ধান্ত নেবেন তার উপর ভিত্তি করে আপনার পার্সোনাটিটি অনুমান করা হয়। আপনি যদি সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেন তাহলে যেমন সাহসিকতার খেতাব পাবেন ঠিক তেমনই আপনার চারপাশের মানুষগুলো আপনাকে নানাভাবে অনুসরণ করবে। আপনার কাজের মাধ্যমেই প্রমাণ পাওয়া যাবে আপনি কতটুকু স্মার্ট।
টাকা বাঁচানোর বুদ্ধি : আপনি যদি স্মার্ট পার্সোনালিটির মানুষ হয়ে থাকেন তবে আপনি কখনো কাউকে দেখিয়ে টাকা বাঁচাতে যাবেন না। আপনি যতটা খরচ করবেন ঠিক কিভাবে তা আপনি আপনার ঝুলিতে নিয়ে আসবেন তার চিন্তা করবেন। আপনি খরচ করতে যতটা না ভাববেন তার থেকে ভাববেন আয়ের উৎস বের করা যায়।
অন্যর ওপর আশা না করা : আপনি যখন কোনো ব্যবসা কিংবা কাজ করতে যাবেন আপনাকে কারো না কারো ওপর বিশ্বাস রাখতে হবে। আর আপনি যখন কারো ওপর চোখ বন্ধ করে বিশ্বাস করবেন ঠিক তখনই সমস্যার সৃষ্টি হবে। আপনি নানাভাবে ঠকলেও কাউকে কিছু বলতে পারবেন না। কিন্তু যাদের মাঝে স্মার্টনেস বিষয়টি আছে তারা কখনো অন্যর ওপর আশা করবে না । সবসময় নিজের দিক থেকে আগে চিন্তা করবে। যেকোনো সিদ্ধান্ত নেওয়ার আগে সময় নেবে।
দায়িত্বহীনতা : অনেকের মাঝেই এই ব্যপারটি থাকে যে সময়ের কাজ সময়ে না করা। কিন্তু যারা স্মার্ট তারা সময়ের কাজ ঠিক সময়ে করে ফেলে। কারণ এতে আপনাকে দিয়ে যে কাজ করাচ্ছে সে যেমন আপনার ওপর খুশি হবে তেমনই আপনি আগাম একটা কাজ পেয়েও যাবেন।
কথা বুঝে বলা : কথা এমন একটি বিষয় যা একবার বললে আর ফেরত নেয়া যায় না। তাই যারা স্মার্ট তারা কথা কম বলে। এবং কথা বলার আগে ভেবে নেয় যে কথা বলাটা ঠিক হচ্ছে কি না।