স্মৃতিচারণায় বলিউড, ভাইরাল ‘মুঘল-এ আজম’ ছবির প্রিমিয়ারে-এর দৃশ্য

আপডেট: জুন ১৩, ২০২১, ১:০১ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক


‘পেয়ার কিয়া তো ডরনা কেয়া’, গানটি মুক্তি পেয়েছিল ১৯৬০ সালে। ‘মুঘল-এ আজম’ ছবির অন্যতম সেরা গান। এরপর কেটে গিয়েছে বহু বছর। তবুও আজও গানটি বলিউড টপ সং-এ বিদ্যমান। মাঝে মধ্যেই কোথাও কোথাও শোনা যায়। প্রেম নিবেদনের জন্য কিংবা প্রেমিকার মনে সাহস জোগাতে অনেক প্রেমিকই বলেন, ‘ পেয়ার কিয়া কই চোরি নেহি কি’। পরে যদিও এই গানের রিমেক শোনা গিয়েছে। তবে, ১৯৬০ মুক্তি পাওয়া আসল গানটির জনপ্রিয়তা একটুও কমেনি।
১৯৬০ সালে মুক্তি পাওয়া এই ছবিতে অভিনয় করেছিলেন, পৃথ্বিরাজ কাপুর, দিলীপ কুমার, মধুবালা, দূর্গা খোটে। ১৯৭ মিনিটের এই সিনেমা তোলপাড় করেছিল ফিল্ম দুনিয়া। সফররাজ পাল্লোনজি প্রযোজিত সিনেমাটি সে সময় আয় করেছিল ৫৫ মিলিয়ন। যা তখনকার হিসেবে মাইলস্টোন তৈরি করেছিল বলা চলে।
‘মুঘল-এ আজম’ ছবি মুক্তির এত বছর পর ফের ঝলক মিলল ছবিটি। দেখা মিলল সেসময় প্রিমিয়ার শো-এর। সম্প্রতি, নেট মাধ্যমে ভাইরাল হয়েছে এই ছবির প্রিমিয়ার শো-এর একটি ভিডিও। ভিডিও-তে দেখা যাচ্ছে হলের বাইরে থিক থিক করছে ভিড়। জায়গাটা মারাঠা মন্দিরের সামনে। ছবি মুক্তির ২ ঘণ্টা আগের ঘটনা। ভিডিও-তে ভিড় দেখে মনে হচ্ছে যেন কোনও উৎসব। ভিডিও-তে দেখা যাচ্ছে পরিচালক কে. আসিফকে। তিনিই বলিউডের তাবড় তাবড় তারকাদের আমন্ত্রণ জানিয়েছেন। রয়েছেন রাজ কাপুর, শাম্মি কাপুর, ওয়াহিদা রহমান, সুরাইয়া, গীতা বালি, রাজেন্দ্র কুমার, গুরু দত্ত, দেব আনন্দ এবং তাঁর স্ত্রী। ছিলেন মালা সিনহা ও লতা মঙ্গেশকর। সে সময় প্রায় ১৫০ টি হলে মুক্তি পেয়েছিল মুঘল-এ আজম।
এই ভিডিও পোস্ট হতেই তা ভাইরাল হয়। মুহূর্তে ভিউয়ার্স সংখ্যা কয়েক হাজার পার করে। বলিউডের মাইলস্টোন মুঘল-এ আজম ছবিটির সাফল্যের কথা সকলেরই জানা। তবে, সে সময়কার আসল দৃশ্য দেখে সত্যিই চমক পেয়েছেন সিনেপ্রেমীরা। একটি ছবির প্রিমিয়ারে ১৯৬০ সালে এত ভিড় যে হতে পারে তা কারওর ধারণা ছিল না। সঙ্গে, একটি ভিডিও-তে যে এতজন লেজেন্টকে দেখার সুযোগ মিলবে তাও কেউ ভাবতে পারেনি।
তথ্যসূত্র:  kolkata24x7

এ বিভাগের অন্যান্য সংবাদ