সয়াবিন তেলের দাম বেড়েছে

আপডেট: January 30, 2017, 12:04 am

সোনার দেশ ডেস্ক



বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে ৫ টাকা বেড়েছে। বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন এই মূল্য বৃদ্ধি করেছে। ফলে এখন থেকে বোতলজাত এক লিটার সয়াবিন তেলের দাম পড়বে ১০৫ থেকে ১০৭ টাকা। গত বছরের অক্টোবরেও সয়াবিন তেলের দাম লিটারে ৬ টাকা বাড়িয়েছিল এসব কোম্পানি। কোম্পানিগুলোর পক্ষ থেকে রাজধানীর বাজারে নতুন দামে সয়াবিন তেল সরবরাহ শুরু হয়েছে।
সিটি গ্রুপ, মেঘনা গ্রুপ ও বাংলাদেশ এডিবল অয়েল লি. এই তিনটি প্রতিষ্ঠানই মূলত আমাদের দেশে বোতলজাত সয়াবিন তেলের বাজার নিয়ন্ত্রণ করে।
এখন থেকে সিটি ও মেঘনা তাদের তীর ও ফ্রেশ ব্র্যান্ডের সয়াবিন তেল বিক্রি হবে ১ লিটারের বোতল ১০৫ টাকা, ২ লিটার ২০৮ টাকা ও ৫ লিটার ৫২০ টাকা। এছাড়া বাংলাদেশ এডিবল অয়েলের ১ লিটারের বোতলের নতুন দাম ১০৭ টাকা, ২ লিটার ২১২ টাকা ও ৫ লিটার ৫২০ টাকায় বিক্রি হবে।
জানা গেছে, চলতি মাসের শুরুতে তেলের মূল্যবৃদ্ধির কথা জানিয়ে বাংলাদেশ ট্যারিফ কমিশনের দ্রব্যমূল্য মনিটরিং সেলকে চিঠি দিয়েছিল বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। চিঠিতে নতুন দর ১০ জানুয়ারি থেকে কার্যকর হওয়ার কথা বলা হয়েছিল। ব্যবসায়ীরা বলছেন, আন্তর্জাতিক বাজারে দাম বেড়ে যাওয়ায় তাঁরাও মূল্য বৃদ্ধি করতে চান।
বিশ্বব্যাংকের তথ্য অনুযায়ী, গত অক্টোবর মাসে বিশ্ববাজারে সয়াবিন তেলের গড় দাম ছিল টনপ্রতি ৮৫৮ ডলার। ডিসেম্বরে গড় দাম ৯১১ ডলারে উন্নীত হয়েছে।