হংকং’এ ভাইরাল পুলিশ সদস্য ইফজাল জাফর

আপডেট: মার্চ ২১, ২০১৭, ১:১৪ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



অসাধারণ বুদ্ধি আর সাহসিকতার কারণে হংকং’এর এক পুলিশ সদস্য সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরালে পরিণত হয়েছেন। ইফজাল জাফর নামের পাকিস্তানি বংশোদ্ভূত এই ব্যক্তি সম্প্রতি বুদ্ধি খাটিয়ে এক মৃত্যুপথযাত্রী যুবকের জীবন বাঁচিয়েছেন।
স্থানীয় সংবাদমাধ্যমে বলা হয়, কিছুদিন আগে হংকংয়ের একটি নির্মাণাধীন এলাকায় এক যুবক আত্মহত্যার চেষ্টা করেন। উপর থেকে নীচে লাফিয়ে পড়ার উদ্দেশ্যে ওই যুবক ২০ মিটার উচ্চতার একটি ক্রেনের মাথায় চড়ে বসেন। এমন অবস্থায় আশপাশে থাকা লোকেরা প্রথমে তাকে নেমে আসার জন্য অনুরোধ করেন। কিন্তু তাতে কাজ না হওয়ায় তারা পুলিশকে খবর দেন। পুলিশের দলটির সঙ্গেই ঘটনাস্থলে এসে পৌঁছান ইফজাল জাফর। আত্মহত্যার চেষ্টা যিনি করছিলেন তিনিও ছিলেন পাকিস্তানি বংশোদ্ভূত। ফলে সেই যুবককে বোঝাতে সবাই ইফজালকেই এগিযে যেতে বলে। দায়িত্ব পেয়ে সেই যুবকটির কাছে পৌঁছাতে ইফজালও ক্রেনের মাথায় চড়ে বসেন। এরপর উর্দুতে তিনি কথাবার্তা চালিয়ে যান।
নিজ দেশের ভাষাভাষি মানুষ পেয়ে আতœহত্যা করতে যাওয়া যুবকটি কিছুটা শান্ত হন। তাকে বোঝানোর একপর্যায়ে সে নিচেও নেমে আসে। এরপর তাকে হাসপাতালে পাঠানো হয়।
কোনো ক্ষয়ক্ষতি ছাড়া সমস্যা সমাধান হওয়ায় পুলিশ মহল থেকেও ইফজালের প্রশংসা করা হয়। এরপর সামাজিক যোগাযোগমাধ্যমে ইফজালের ছবিসহ ঘটনাটি ছড়িয়ে পড়লে মুহুর্তেই তা ভাইরালে পরিণত হয়। প্রতিক্রিয়ায় ইফজাল বলেছেন, ওই ব্যক্তিটিকে বোঝানোর জন্য উর্দু ভাষা বেশ কাজে দিয়েছে।
একাধারে ক্যান্টোনিজ ভাষায় দক্ষ ইফজাল জানান, কৌশলটি তার নয়! পুলিশে যোগদানের পর বিভিন্ন প্রশিক্ষণের সঙ্গে এই বিষয়টিও তাকে শেখানো হয়। ওই অঞ্চলে একমাত্র তিনিই পাকিস্তানি বংশোদ্ভূত পুলিশ সদস্য বলে জাফর জানিয়েছেন।
ইফজাল জাফর মাত্র ১ বছর হল হংকংয়ের পুলিশ বাহিনীতে যোগ দিয়েছেন। চিনা নাগরিক বিহীন ‘অপারেশন গেমস্টোন’ নামের একটি বিশেষ বাহিনী গঠনের জন্য সেসময় নিয়োগ প্রক্রিয়া চলছিল। আর সেকারণেই তার পুলিশে চাকরির সুযোগ হয়।
তবে চিনা না হলেও সে দেশের নাগরিকদের মধ্যে জাফরের জনপ্রিয়তা তুঙ্গে উঠেছে। অনেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে তার উচ্ছ্বসিত প্রশংসা করছেন। তার প্রশংসা করেছে হংকংএর মুসলিম কাউন্সিলও। পুলিশ বাহিনীতে মুসলিম লোক নিয়োগের জন্য সংস্থাটি চীনের সরকারের প্রশংসাও করেছে।
কাউন্সিলের পক্ষ থেকে বলা হয়েছে, এই ধরনের ঘটনা প্রমাণ করে হংকং ক্রমেই বহু-সাংস্কৃতিক শহরে পরিণত হচ্ছে। হংকং পুলিশ কর্তৃপক্ষ ইফজালকে নিয়ে একটি ভিডিও তাদের ফেসবুক পাতায় শেয়ার করেছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ