হংকংয়ে অর্ধেকেরও বেশি কোভিড টিকা সনদ ভুয়া, ৭ চিকিৎসক আটক

আপডেট: সেপ্টেম্বর ২৮, ২০২২, ৩:৫৮ অপরাহ্ণ

সংগৃহীত

সোনার দেশ ডেস্ক :


হংকংয়ে অর্ধেকেরও বেশি মানুষকে করোনার টিকা দেওয়ার ভুয়া সনদ দেওয়ার অভিযোগ উঠেছে। স্থানীয় সময় মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) কর্তৃপক্ষ জানিয়েছে, এ ঘটনায় প্রতারণার অভিযোগে আটক করা হয়েছে সংশ্লিষ্ট ৭ চিকিৎসককে। ভুয়া টিকা সনদের জন্য আটক হওয়া চিকিৎসকরা বেশি টাকা নেন বলেও অভিযোগ আছে।

আগামী ১২ অক্টোবর ২০ হাজারের বেশি ভুয়া টিকার সনদ বাতিল ঘোষণা করা হবে। ভুয়া সনদের এ সংখ্যা বর্তমানে টিকা সনদের মোট সংখ্যার অর্ধেকেরও বেশি।

এক বিবৃতিতে বলা হয়েছে, ভুক্তভোগীরা কোভিড ভ্যাকসিন নিয়ে অন্য চিকিৎসকের পরামর্শ নিতে পারবেন।
হংকং পুলিশ বলছে, দোষীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে। কেউ যদি এই অপরাধে যুক্ত থাকেন এবং দোষী প্রমাণিত হন তাহলে তার ১৪ বছর পর্যন্ত কারাদÐ হতে পারে বলেও জানিয়েছে তারা।

হংকং ভাইরাস প্রোটোকল অমান্যকারী লোকদের শাস্তি দেওয়ার ব্যাপারে পদক্ষেপ জোরদার করছে। মঙ্গলবার হংকংয়ের নির্বাহী প্রধান জন লি সতর্ক করে বলেন যে নিয়ম ভঙ্গকারীদের কারণে নিষেধাজ্ঞা সহজ করার পরিকল্পনা ভেসতে যেতে পারে।

গত ফেব্রæয়ারি থেকে খুব কম বয়সী যারা তাদেরকে ছাড়া হংকংয়ে বেশির ভাগ লোককে টিকা দেওয়া হচ্ছিল। টিকার সনদ ছাড়া রেস্টুরেন্টসহ বেশ কিছু জায়গায় যাওয়ার ক্ষেত্রে বিধিনিষেধ জারিও করা হয়।

এদিকে, বিশ্বে মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ও সংক্রমণ দুটোই বেড়েছে। এসময়ে ৯৬৭ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন চার লাখ ৯৪ হাজার ৬০৭ জন। এ নিয়ে মহামারির শুরু থেকে এ পর্যন্ত মৃত্যু বেড়ে ৬৫ লাখ ৪২ হাজার ৭৯২ জন এবং শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৬২ কোটি ১১ লাখ ৭৭ হাজার ৮৯২ জনে। ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা জার্মানিতে আর দৈনিক প্রাণহানিতে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র।

অপরদিকে, এখনো করোনা ঠেকাতে চলছে টিকা কার্যক্রম। বিশ্বের বিভিন্ন বিধিনিষেধ শিথিল করা হলেও চীনের বিভিন্ন শহরে এখনো চালু আছে।

চিনের কয়েকটি শহরে ওমিক্রন সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে সবশেষ লকডাউন জারি করা হয়। তবে দেশটিতে জিরো কোভিড নীতি বাস্তবায়নে কঠোর শি জিনপিংয়ের সরকার। একই নীতি অনুসরণ করছে হংকংও।
তথ্যসূত্র: বøæমবার্গ, জাগোনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ