হাইকোর্টের রায়ে রাজশাহীর ৯৫২টি পুকুর সংরক্ষণের নির্দেশনা

আপডেট: আগস্ট ৮, ২০২২, ৮:৫১ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


রাজশাহী শহরের রেকর্ড অনুসারে বিদ্যমান ৯৫২টি পুকুর সংরক্ষণসহ কয়েকদফা নির্দেশনা সংবলিত রায় ঘোষণা করেছেন হাইকোর্ট।
পুকুর ভরাট বন্ধে জারি করা রুল যথাযথ ঘোষণা করে সোমবার (৮ আগস্ট) হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ রায় ঘোষণা করেন বলে জানিয়েছেন রিটকারীদের আইনজীবী আইনজীবী মনজিল মোরসেদ।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান।
রাজশাহী শহরের ৯৫২ পুকুর সংরক্ষণসহ আরও কয়েকটি নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট। সেসব নির্দেশনার মধ্যে রয়েছে, রাজশাহী শহরে আর যেন কোনও পুকুর ভরাট বা দখল না হয়, তা বিবাদীদের নিশ্চিত করতে বলেছেন হাইকোর্ট। সিটি মেয়র, পরিবেশ, র‌্যাব ও জেলা প্রশাসনকে বিদ্যমান পুকুরগুলো সংরক্ষণ করার নির্দেশ দিয়েছেন আদালত।

সেইসঙ্গে পুকুরগুলো যাতে অক্ষত (অরিজিনাল) অবস্থায় থাকে তা বিবাদীদের নিশ্চিত করতে হবে বলে রায়ে বলা হয়েছে। নির্দেশনায় আরও বলা হয়েছে, এ মামলা চলমান থাকবে এবং রাজশাহীর অনেক পুরাতন দিঘীর দখল করা অংশ পুনরুদ্ধার করে পূর্বের অবস্থায় ফিরিয়ে এনে সংরক্ষণ করতে হবে।

এর আগে ২০১৪ সালে রাজশাহীর পুকুর ভরাট ও দখলের সংবাদ গণমাধ্যমে প্রকাশিত হলে জনস্বার্থে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে রিট দায়ের করা হয়। ওই রিটের প্রাথমিক শুনানি নিয়ে রুল জারি করেন হাইকোর্ট। একইসঙ্গে রাজশাহীতে বিদ্যমান পুকুরের তালিকা দিতে নির্দেশ দেন আদালত। এরপর জেলা প্রশাসন ৯৫২ পুকুরের তালিকা আদালতে দাখিল করেন। পরে সেই রুলে যথাযথ ঘোষণা করে রায় দিলেন হাইকোর্ট।- বাংলা ট্রিবিউন

এ বিভাগের অন্যান্য সংবাদ