হামলার পরিকল্পনার দায়ে মিসরে ১০ জনের মৃত্যুদণ্ড

আপডেট: জানুয়ারি ৩১, ২০২২, ১:০২ অপরাহ্ণ

দণ্ড পাওয়া ১০ জনই মুসলিম ব্রাদারহুডের সমর্থক

সোনার দেশ ডেস্ক :


নিষিদ্ধ মুসলিম ব্রাদারহুড গ্রæপের দশ সদস্যকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছে মিসরের একটি আদালত। রাষ্ট্রীয় বার্তা সংস্থা মেনা জানিয়েছে, পুলিশের ওপর হামলার পরিকল্পনা এবং সমন্বয়ের দায়ে তাদের এই দণ্ড দেওয়া হয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, দণ্ডপ্রাপ্তদের পরিচয় প্রকাশ করা হয়নি। আর তাদের বিরুদ্ধে অভিযোগ কিভাবে প্রমাণ করা হয়েছে তাও স্পষ্ট নয়। তবে জানানো হয়েছে, দণ্ডপ্রাপ্তদের মধ্যে নয়জন গ্রেফতার রয়েছেন আর বাকি এক জন পলাতক।

আদালতের ওই রায় এখন অনুমোদনের জন্য মিসরের ধর্মীয় কর্তৃপক্ষ গ্রান্ড মুফতির কাছে যাবে। এরপর আগামী ১৯ জুন আদালত তাদের চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে।
মিসরের বার্তা সংস্থা মেনা জানিয়েছে, দণ্ডপ্রাপ্ত দশ জন ‘হেলাওয়ান ব্রিগেড’ নামে একটি গ্রæপ গড়ে তোরে। সরকার উৎখাতে বৃহত্তর কায়রো এলাকায় পুলিশের ওপর হামলার পরিকল্পনা ছিল তাদের।

আরবের সবচেয়ে জনবহুল দেশ মিসরে বেসামরিক মৃত্যুদণ্ড ফাঁসিতে ঝুলিয়ে কার্যকর করা হয়। মানবাধিকার গ্রুপ অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের হিসেবে গত বছর চীন ও ইরানের পর তৃতীয় সর্বোচ্চ সংখ্যক মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে মিসরে।

উল্লেখ্য, মধ্যপ্রাচ্যের সবচেয়ে প্রাচীন ইসলামি আন্দোলন ও মিসরের প্রধান বিরোধী রাজনৈতিক দল ব্রাদারহুড। ২০১৩ সালে ব্রাদারহুড সমর্থিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করে দায়িত্ব গ্রহণের পর মিসরের বর্তমান প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি ব্যাপক দমন-পীড়ন ও ধরপাকড় শুরু করেন।
তথসূত্র: বাংলাট্রিবিউন

এ বিভাগের অন্যান্য সংবাদ