হাসিনার নৈশভোজে ডাক, মমতা কি যাবেন

আপডেট: এপ্রিল ১, ২০১৭, ১২:০৬ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের দেওয়া নৈশভোজে আমন্ত্রণ জানানো হল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে।
এপ্রিলের ৭ তারিখে তিন দিনের ভারতে সফরে আসছেন শেখ হাসিনা। প্রণববাবুর আতিথেয়তায় রাষ্ট্রপতি ভবনেই থাকবেন হাসিনা। বাংলাদেশের প্রধানমন্ত্রীর সম্মানে রাষ্ট্রপতির দেওয়া নৈশভোজে আমন্ত্রণ জানানো হয়েছে মমতাকে। তবে রাজ্যকে এড়িয়ে কেন্দ্র একতরফা তিস্তা চুক্তি করতে চাইছে বলে অভিযোগ করেছেন মমতা। তাঁর দাবিÍ এর ফলে দেশের যুক্তরাষ্ট্রীয় কাঠামো লঙ্ঘন হচ্ছে। নবান্ন সূত্রের ইঙ্গিত, এই পরিস্থিতিতে ওই নৈশভোজে যেতে ইচ্ছুক নন মমতা। তবে তৃণমূলের এক নেতার কথায়, নৈশভোজে এখনও এক সপ্তাহের বেশি সময় বাকি। এর মধ্যে ইতিবাচক কিছু ঘটলে মুখ্যমন্ত্রী নিজের অবস্থান বদলাতেই পারেন। শেখ হাসিনার দুই উপদেষ্টা, এইচ টি ইমাম এবং মশিউর রহমান-দু’জনেই প্রকাশ্যে জানিয়েছেন যে প্রণববাবু ও মমতার ব্যক্তিগত সম্পর্কের রসায়নে তিস্তার জল গড়াবে বলে তাঁরা আশাবাদী।
শেখ হাসিনার সফর চলাকালীন বাংলাদেশ সংলগ্ন পাঁচ রাজ্যের মুখ্যমন্ত্রীকে দিল্লিতে আমন্ত্রণ জানানোর কথা ভাবছে কেন্দ্র। তিস্তা চুক্তি নিয়ে এখনই চূড়ান্ত পদক্ষেপ করার পরিস্থিতি তৈরি না হলেও, কেন্দ্র চাইছে এই সফরে শেখ হাসিনার সঙ্গে এক বার আলোচনায় বসুন মমতা। সে ক্ষেত্রে ইতিবাচক বার্তা যাবে সব মহলে। তবে মমতা জানিয়েছেন, শেখ হাসিনার সঙ্গে তাঁর ব্যক্তিগত সম্পর্ক অটুট রয়েছে। কিন্তু রাজ্যের স্বার্থ হানি হয় এমন কোনও কাজ তিনি করবেন না।- আনন্দবাজার পত্রিকা