হিলারি শিবিরে কান্না, ট্রাম্প শিবিরে উল্লাস

আপডেট: নভেম্বর ৯, ২০১৬, ১১:৪৮ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক
বহুল প্রতীক্ষিত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত ফলাফল আর কিছু সময় পরই জানা যাবে। তবে আভাস বলছে, বড় ব্যবধানেই জয়ী হতে যাচ্ছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। স্বাভাবিকভাবেই ট্রাম্প শিবিরে চলছে উল্লাস ।
তার বিপরীত চিত্র ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনের শিবিরে। জয় উদযাপনের পরিবর্তে হতাশাই সঙ্গী হতে যাচ্ছে তাদের।
বিবিসির কেটি কে মার্কিন নির্বাচনের এই ফলাফলকে “স্মরণকালের সবচে বড় রাজনৈতিক বিপর্যয়ের ঘটনা” বলে অভিহিত করেছেন।
তিনি বলেন, ডোনাল্ড ট্রাম্প এমন একজন ব্যক্তি যার রাজনীতিতে কোেেনা পূর্বাভিজ্ঞতা নেই। যিনি কখনো কোেেনা ধরনের নির্বাচনে জয়ী হয়ে কোনো দায়িত্ব পালন করেননি, তিনিই প্রতিষ্ঠিত রীতিকে পাল্টে দিলেন, নির্বাচনী জরিপকে ব্যর্থ প্রমাণ করেছেন, যেসব জরিপের বেশিরভাগেই হিলারি এগিয়ে ছিলেন।
হিলারি ক্লিনটনের সমর্থকেরা নিউ ইয়র্কের সম্মেলন কেন্দ্রে জয় উদযাপনের লক্ষ্েযই জড়ো হয়েছিলেন। কিন্তু ফ্লোরিডা ও ওহাইওর মতো গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যগুলোতে নির্বাচনী জরিপের পূর্বানুমান ব্যর্থ করে দিয়ে ফলাফল ট্রাম্পের পক্ষে যাওয়া শুরু হলে ক্রমান্বয়ে কর্মী-সমর্থকদের মধ্যে প্রথমে আশঙ্কা পরবর্তী সময়ে তা হতাশার কান্নায় রূপ নেয়।
হিলারির নির্বাচনী সদরদপ্তরে জড়ো হওয়া কর্মী-সমর্থকেরা গতকালও ‘বিশাল বিজয়ের’ ব্যাপারেই কথা বলছিলেন। অথচ কয়েকঘণ্টার ব্যবধানেই তাদের সেই আলোচনা ভুল প্রমাণিত হয়েছে।
ইতোমধ্যে ঘোষিত ফলাফলে জয়ের জন্য প্রয়োজনীয় ২৭০ টি ইলেক্টোরাল কলেজের ভোট পাওয়ার খুব কাছাকাছি রয়েছেন ট্রাম্প। আর এই সম্ভাবনায় নিউ ইয়র্কে হিলারির শিবিরে অন্ধকার নেমে এসেছে। বিশাল পর্দায় নির্বাচনী ফলাফল যত এগিয়েছে ততই হিলারির সমর্থকেরা কান্নায় ভেঙে পড়েছেন। আর এক সময় পাথরের মতো অভিব্যক্তিহীন হয়ে যায় তাদের চোখমুখ।
অন্যদিকে ট্রাম্পের শিবিরে চলছে উল্লাস। তার কর্মী-সমর্থকেরা শহরময় আনন্দ-উল্লাসের পাশাপাশি ডেমোক্রেটিক পার্টির প্রার্থীকে উদ্দেশ্য করছে স্লোগান দিচ্ছেন, “তাকে আটক কর!”- বিডিনিউজ