হুমকির মুখে রাজশাহীর প্রকাশনা শিল্প! প্রয়োজন বিশেষায়িত উদ্যোগ

আপডেট: ডিসেম্বর ৫, ২০২২, ১২:৩০ পূর্বাহ্ণ

করোনা পরবর্তী বৈশ্বিক বাস্তবতায় হুমকির মধ্যে পড়েছে দেশের প্রকাশনা শিল্প। তবে রাজধানী ঢাকা শহরের থেকে বেশি ঝুঁকিতে রয়েছে রাজশাহীর প্রকাশনা শিল্প। এর পেছনে ভিন্ন বাস্তবতাও রয়েছে। যেই বাস্তবতার সম্মুখে একদিকে যেমন সৃজনশীলতায় ভাটা পড়ছে, তেমনি এই শিল্পের সঙ্গে যুক্ত হাজারো মানুষের চোখে-মুখে ফুটে উঠেছে দু:চিন্তার ছাপ। এ অবস্থায় টিকে থাকা ও উত্তোরণে সরকারের বিশেষায়িত উদ্যোগ জরুরি।
গত ৩ ডিসেম্বর ‘লাগামহীন মূল্যবৃদ্ধিতে হুমকির মুখে প্রকাশনা শিল্প’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়েছে। যেখানে রাজশাহীর প্রকাশনা শিল্প কতটা সংকটাপূর্ণ তার চিত্র তুলে ধরা হয়েছে। এই রাজশাহীর প্রকাশনা শিল্পে ‘মরার উপর খরার ঘা’ এর এই দূরাবস্থা চলতে থাকলে সৃজনশীলতার চর্চা রুদ্ধ হয়ে যাবে। সংগ্রাম করে টিকে থাকা ছাপা কারখানাগুলোও এক পর্যায়ে বন্ধ হয়ে যেতে বাধ্য হবে। এ অঞ্চলের প্রতিনিয়তই হুমকি ও সংগ্রাম করে চলা পত্রিকাগুলো এরইমধ্যে অন্ধকারে আছে। এমন অবস্থা চলতে থাকলে হয়তো অচিরেই এ অঞ্চলের প্রিন্ট পত্রিকাগুলোর বিলুপ্তি ঘটবে।
এই দূরাবস্থা থেকে উত্তোরণে এই শিল্পের কাঁচামালের লাগামহীন মূল্যবৃদ্ধি থামাতে হবে। টাকার বিনিময়ে প্রয়োজনীয় কাগজ না পাওয়ার সংকট দূরীকরনেও বিশেষ উদ্যোগ জরুরি। সরকার-বেসরকারি-স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানগুলোতে কাগজের অবচয় যেন না হয়, সেদিকে নজরদারি বাড়াতে হবে।
প্রকাশনা শিল্প ব্যবসায়ীরা জানিয়েছেন, জাতীয় বই মেলাকে সামনে রেখে রাজশাহীর হাতে গোনা কয়েকটি প্রতিষ্ঠান কাজ করছে। এসব প্রতিষ্ঠানগুলোর পথচলা একেবারে যেন রুদ্ধ না হয় সে লক্ষে ব্যবস্থা নিতে হবে। প্রয়োজনে প্রণোদনার মাধ্যমে হলেও এই শিল্পকে টিকিয়ে রাখতে হবে।
বিশেষ করে পত্রিকাগুলো সাধারণত অলাভজনক প্রতিষ্ঠান। যারা দেশ ও মানুষের জন্য কাজ করে। এই প্রতিষ্ঠানে বিজ্ঞাপন আয়ের অন্যতম প্রধান উৎস। বর্তমানে পত্রিকাগুলো উভয় সংকটের মুখে পড়েছে। রাজশাহীর প্রেক্ষিতে দেখলে, এখানকার পত্রিকাগুলো কোনো মতে প্রতিষ্ঠানকে চালিয়ে নিচ্ছেন। অনেকে রঙিন থেকে সাদাকালো করে পত্রিকা ছাপাচ্ছেন। অনেকে আগের থেকে ছাপানোর সংখ্যা কমাতে বাধ্য হচ্ছেন। এমন অবস্থায় রাজশাহীর আঞ্চলিক প্রিন্ট পত্রিকাগুলো আর কতদিন টিকে থাকতে পারবে এটা প্রশ্নের সমাধানে সরকারসহ সংশ্লিষ্টদের উদ্যোগী হতে হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ