হোটেল- রেস্টুরেন্টে টিকা সনদ প্রদর্শন বিধিনিষেধ বাস্তবসম্মত কি?

আপডেট: জানুয়ারি ২৫, ২০২২, ১২:১৩ পূর্বাহ্ণ

করোনাভাইরাস সংক্রমণ দ্রুততার সাথে বাড়তে থাকলে সরকার চলতি মাসের ১৩ তারিখে ১১ দফার বিধিনিষেধ আরোপ করে। এই ১১ দফার মধ্যে আছে- হোটেল রেস্টুরেন্ট্রে খাবার খেতে হলে ক্রেতাকে টিকা গ্রহণের সনদ দেখাতে হবে। যদিও বিষয়টি রাজশাহীতে বিধিনিষেধ জারির মধ্যেই আছেÑ এটি বাস্তবায়নের কোনো উদ্যোগ পরিলক্ষিত হচ্ছে না। হোটেল রেস্টুরেন্টে আরোপিত বিধিনিষেধ কীভাবে কার্যকর সম্ভব সে ব্যাপারে কোনো দিকনির্দেশনা নেই। ফলে এই বিধিনিষেধের প্রয়োগের ক্ষেত্রে সমস্যাই দেখা দিচ্ছে।
দৈনিক সোনার দেশ পত্রিকায় এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। প্রতিবেদনের তথ্যমতে নগরীর কোনো হোটেল রেস্টুরেন্টে আরোপিত বিধিনিষেধ মোটেও মানা হচ্ছে না। হোটেলের মালিক-কর্মচারীদের ভাষ্যমতে ওই বিধিনিষেধ মানান যাচ্ছে না এবং সম্ভবও না। টিকা সনদ দেখিয়ে খাদ্য ক্রয় বা খাওয়ার বিষয়টি অত্যন্ত জটিল একটি বিষয়। ক্রেতা-বিক্রেতার চিরাচরিত সম্পর্ক- বৈশিষ্ট্যের সাথে বিধিনিষেধ মোটেও যায় না। ফলে ক্রেতা যেমন বিব্রতকর পরিস্থিতির মধ্যে পড়ছেন, আবার বিক্রেতাকেও জটিল পরিস্থিতির মোকাবিলা করতে হচ্ছে।
হোটেল রেস্টুরেন্ট্রের মালিক ও কর্মচারীদের মতে সরকারের বিধিনিষেধ মান্য করে কোনোভাবেই ব্যবসা করা সম্ভব হবে না। বিক্রেতা হিসেবে ক্রেতার কাছে টিকা সনদ চাওয়ার এখতিয়ার আছে কি? বিষয়টি অনেক ক্রেতাই নিজেদের অপমান হিসেবে দেখছেন। ক্রেতারা বিব্রত হচ্ছেন, আবার কোনো কোনো ক্রেতা উদ্ধত ও খারাপ আচরণ করছে। বিক্রেতা এটা নিয়ে বাধ্যবাধকতা আরোপ করতে চাইলে সে ক্ষেত্রে বিরোধপূর্র্ণ পরিস্থিতির ঝুঁকি সৃষ্টি হতে পারে। কোনো কিছু না হলেও ওই ক্রেতা সংশ্লিষ্ট দোকালে খাবার কিনে খাবেন না। এতে করে ব্যবসার ক্ষতিই হবে। বরং এ ক্ষেত্রে একটা গাইড লাইন থাকা দরকার যে, স্বাস্থ্য সুরক্ষা মেনে হোটেল রেস্টুরেন্টে বসে ক্রেতারা খেতে পারেন। আর টিকার সনদ পকেটে করে ঘোরার মত অভ্যেস হঠাৎ করেই হয়ে যাবে এমনটিও ভাবার কোনো কারণ নেই। টিকা সনদের ব্যবস্থাপনা করার মত সক্ষমতা হোটেল ও রেস্টুরেন্টগুলোর মোটেও থাকার কথা নয়। তাই বিষয়টি বাস্তবতার নিরিখে নিয়ে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার দিকেই বেশি গুরুত্ব দেয়া বাঞ্ছনীয় হবে। সে ক্ষেত্রে হোটেল রেস্টুরেন্টে মোট আসনের অর্ধেক আসনে ক্রেতা বসানোর ব্যাপারে গুরুত্বারোপ করা যেতে পারে।

এ বিভাগের অন্যান্য সংবাদ