হ্যাকিংয়ের শিকার এফসি বার্সেলোনা

আপডেট: আগস্ট ২৪, ২০১৭, ১২:৩৮ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


হ্যাকারদল ‘আওয়ারমাইন’ গ্রুপের কবলে পড়েছে স্প্যানিশ ফুটবল দল বার্সেলোনার টুইটার অ্যাকাউন্ট। বুধবার ফুটবলবিষয়ক সাইট গোল-এর এক প্রতিবেদনে দলা হয়, ওই হ্যাকারদল টুইটার থেকে একটি মিথ্যা ঘোষণা দেয়। এই ঘোষণায় বলা হয়, বর্তমানে ফরাসী ফুটবল দল প্যারিস সেইন্ট-জার্মেইন-এর আর্জেন্টাইন খেলোয়াড় আনহেল দি মারিয়া বার্সেলোনায় যোগ দিয়েছেন।
এই ঘোষণার মাধ্যমে ফুটবল জগতে নতুন গুঞ্জনের জন্ম দিয়েছে হ্যাকারদলটি। এফসি বার্সেলোনা’র অ্যাকাউন্ট থেকে তাদের দেওয়া টুইটে বলা হয়, “আনহেল দি মারিয়া-কে এফসি বার্সেলোনায় স্বাগতম।”
এক ঘণ্টা ধরে ক্লাবটি তাদের অ্যাকাউন্ট থেকে আওয়ারমাইন-এর করা টুইটগুলো মুছতে থাকে, আর আওয়ারমাইন একের পর এক সেগুলো রিপোস্ট করতে থাকে- বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে। আওয়ারমাইন-এর পক্ষ থেকে বলা হয়, “হাই এফসি বার্সেলোনা, এটি আওয়ারমাইন (নিরাপত্তা দল), দয়া করে আমাদের সঙ্গে যোগাযোগ করৃ আর গুজব ছড়ানোর জন্য দুঃখিত।” এই দলটি টুইটারে এফসিবিহ্যাক লেখা হ্যাশট্যাগের চল শুরু করারও চেষ্টা চালায়। শীর্ষ ব্যক্তিদের আর প্রতিষ্ঠানগুলোর সামাজিক মাধ্যমের অ্যাকাউন্ট হ্যাকিংয়ের জন্য আওয়ারমাইন-এর পরিচিতি আছে। সাম্প্রতিক সময়ে এই হ্যাকারদলের হামলার শিকার হয়েছে মার্কিন টিভি চ্যানেল এইচবিও’র সামাজিক মাধ্যমের অ্যাকাউন্টও। ২০১৬ সালে এই দলটি ভিডিও স্ট্রিমিং সাইট নেটফ্লিক্স-এর টুইটার অ্যাকাউন্ট, উইকিপিডিয়া সহ-প্রতিষ্ঠাতা জিমি ওয়েলেস, ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ ও গুগল প্রধান নির্বাহী সুন্দার পিচাইয়ের ফেইসবুক অ্যাকাউন্ট দখল করেছিল।