হ্যাক : একসঙ্গে ‘অনেক’ এটিএম-এর অর্থ চুরি

আপডেট: নভেম্বর ২৩, ২০১৬, ১০:১২ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক
এটিএম-এর মতো নগদ অর্থ উত্তোলন যন্ত্রগুলোতে দূরবর্তী স্থান থেকে প্রচুর পরিমাণ সাইবার আক্রমণ নিয়ে সতর্কতা জারি করেছে একটি রুশ সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান।
ব্যাংকগুলোর কেন্দ্রীয় ব্যবস্থা হ্যাকের মাধ্যমে একযোগে একাধিক মেশিনের অর্থ উত্তোলন করা হয়েছে বলে জানিয়েছে গ্রুপ আইবি নামের প্রতিষ্ঠানটি। এই প্রক্রিয়াকে ‘টাচলেস জ্যাকপটিং’ বলা হয়।  যন্ত্রগুলোর হার্ডওয়্যারগত দিক থেকে কোনো বিকৃতি ঘটানো হয়নি আর ‘অর্থ খচ্চররা’ অর্থ উত্তোলনের জন্য আগে থেকেই ওত পেতেছিল বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।
আক্রান্ত ব্যাংকগুলোর মধ্যে আর্মেনিয়া, এস্তোনিয়া, নেদারল্যান্ডস, পোল্যান্ড, রাশিয়া, স্পেন আর যুক্তরাজ্যের ব্যাংক রয়েছে বলে জানানো হয়েছে। কিন্তু ব্যাংকগুলোর নাম নির্দিষ্ট করে জানাতে প্রতিষ্ঠানটি অস্বীকৃতি প্রকাশ করেছে বলে জানিয়েছে বিবিসি।
গ্রুপ আইবি-এর দিমিত্রি ভওকফ জানান, একটি সফল হামলার মাধ্যমে অপরাধীরা একই সময়ে চার লাখ ডলার পর্যন্ত হাতিইয়ে নিতে পারে। তিনি বলেন, “২০১৩ সালে আমরা রাশিয়ায় এমন আক্রমণ দেখেছিলাম। এই হুমকি গুরুত্বপূর্ণ। আক্রমণকারীরা অভ্যন্তরীণ ব্যাংকের নেটওয়ার্ক আর গুরুত্বপূর্ণ তথ্য ব্যবস্থায় অ্যাকসেস পেয়ে যায়। আর এর মাধ্যমে তারা ব্যাংকের অর্থ হাতিয়ে নেওয়ার সুযোগ পায়।”
ডাইবোল্ড নিক্সডর্ফ আর এনসিআর কর্পোরেশন নামের দুটি ক্যাশ মেশিন নির্মাতা প্রতিষ্ঠান রয়টার্স-কে জানিয়েছে, তারা এই হুমকি নিয়ে সতর্ক আছে। ডাইবোল্ড নিক্সডর্ফ-এর জ্যেষ্ঠ পরিচালক নিকোলাস বিলেট বলেন, “একই সময়ে বিশাল সংখ্যক যন্ত্রে আক্রমণে সমর্থ হয়ে তারা বিষয়টিকে পরবর্তী মাত্রায় নিয়ে গেছে।”
এই পদ্ধতিতে অপরাধীরা নিজ হাতে অর্থ উত্তোলন করছে, আর এ কারণে তা শনাক্ত করা আরও কষ্টসাধ্য বলে জানিয়েছেন সারে ইউনিভার্সিটি’র সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ অ্যালান উডওয়ার্ড।-বিডিনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ