০৫ জুলাই

আপডেট: July 5, 2020, 12:03 am

৫ জুলাই ১৯৬২ : পল্টনের জনসভায় বঙ্গবন্ধু আইয়ুব সরকারের কঠোর সমালোচনা করেন।

৫ জুলাই ১৯৬৬ : কারাগারে বঙ্গবন্ধু ডায়রিতে লিখেছেন, “…খেয়েদেয়ে ‘ডন’ কাগজ পড়তে লাগলাম। পশ্চিম পাকিস্তানের অনেক খবরই পাওয়া যায়। …মোনায়েম খান সাহেব আবার হুমকি দিয়েছেন। সাবধান! সত্য কথা কেউ লিখতে ও বলতে পারবা না। চাউলের দাম বেশি বাড়ে নাই- বেড়েছে কিছুটা, তবে ভয়ের কোন কারণ নাই। অনেক সিপাহি ছুটি ভোগ করে বাড়ি থেকে এসছে। তাদের কাছে শুনলাম ৫০ থেকে ৬০ টাকাও দাম উঠেছে চাউলের মন। সত্য কথা চাপা দেওয়ার এই চেষ্টা কেন? আপনার সরকারের কী ক্ষতি হতেছে! চাউল তো আপনার গুদামে যথেষ্ট আছে, আর ভয় কি? ছেড়ে দেন বাজারে, অথবা রেশনিং প্রথা গ্রামে গ্রামে প্রচলন করুন। খাজনা আদায় বন্ধ করুন। বিনা পয়সায় কিছু চাউল গরিবদের মধ্যে বিলি করুন, কোন গোলমাল থাকবে না।

 

কাগজগুলিকেও তিনি হুমকি দিয়াছেন। জনগণ বোধ হয় বেশি ভয় আর করবে না। বেশি বাড়লে ঝড়ে ভেঙ্গে পড়ে। আপনার দিনও ফুরাইয়া এসেছে। পশ্চিম পাকিস্তানে একটি বাড়ী এই সুযোগে করে রাখুন। সুবিধা হবে, না হলে অনেক বিপদে বোধ হয় পড়তে হবে ভবিষ্যতে।” [সূত্র : কারাগারের রোজনামচা – শেখ মুজিবুর রহমান, পৃষ্ঠা- ১৪৬-১৪৭]
৫ জুলাই ১৯৭৩ : ঢাকায় বাংলাদেশ ও ভারতের মধ্যে ৩ বছর মেয়াদি এক বাণিজ্য চুক্তি হয়। বাংলাদেশের পক্ষে বঙ্গবন্ধু সরকারের বাণিজ্যমন্ত্রী এএইচএম কামারুজ্জামান এই চুক্তিতে স্বাক্ষর করেন।