১০ আগস্ট

আপডেট: আগস্ট ১০, ২০২০, ১২:২৪ পূর্বাহ্ণ

১০ আগস্ট ১৯৭১ : পাকিস্তানি জান্তা সরকার বঙ্গবন্ধুর পক্ষ সমর্থনের জন্য আইনজীবী একে ব্রোহীকে নিয়োগ দেয়। কিন্তু বঙ্গবন্ধুকে যখন ২৬ মার্চ ইয়াহিয়া খানের ভাষণের টেপ শোনানো হয় তখন তিনি আত্মপক্ষ সমর্থনে অস্বীকার করেন এবং ব্রোহীকে অব্যাহতি দেন। জাতীয় ও আর্ন্তজাতিকভাবে বাংলাদেশের পক্ষে ব্যাপক জনমত তৈরি হয়। মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতার স্বপ্ন বাস্তবতা স্পর্শ করতে থাকে।
১০ আগস্ট ১৯৭১ : বঙ্গবন্ধুর জীবন রক্ষার্থে ইয়াহিয়াকে প্রভাবিত করার জন্য ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ২৪ জন রাষ্ট্রপ্রধানের কাছে আবেদন করেন। যুক্তরাষ্ট্রের ১১ জন সিনেটরও এদিন বঙ্গবন্ধুর প্রাণ রক্ষার জন্য তাঁদের সরকারের কাছে আবেদন জানান। যুক্তরাষ্ট্র তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় মানবিক কারণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিচারের বিষয়ে পাকিস্তান সরকারের কাছে উদ্বেগ প্রকাশ করে।
১০ আগস্ট ১৯৭৩ : কানাডার রাজধানী অটোয়াতে কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে বঙ্গবন্ধু আফ্রিকার মুক্তিকামী জনগণের প্রতি সর্বাত্মক সমর্থন ঘোষণা করেন।
১০ আগস্ট ১৯৭৪ : বঙ্গবন্ধুর নির্দেশে পূর্ববর্তী বৃহত্তর চারটি পরিসংখ্যান সংস্থার (পরিসংখ্যান ব্যুরো, কৃষি পরিসংখ্যান ব্যুরো, কৃষি শুমারি কমিশন এবং আদমশুমারি কমিশন) অবলুপ্তি ঘটিয়ে “বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো” প্রতিষ্ঠা করা হয়।