১২১ বছরে গোদাগাড়ীর পাঁচগাছিয়া প্রাথমিক বিদ্যালয়

আপডেট: মার্চ ১২, ২০১৭, ১২:১৬ পূর্বাহ্ণ

গোদাগাড়ী প্রতিনিধি



১২১ বছরে পদার্পণ করলো ঐতিহ্যবাহী পাঁচগাছিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। গত ১২০ বছরে প্রত্যন্ত বরেন্দ্র অঞ্চলের এই স্কুলটি বহু মানুষকে শিক্ষার আলোয় আলোকিত করেছে। ঐতিহ্যের ১২০ বছর পেরিয়ে গতকাল শনিবার ১২১ বছরে পদার্পণ করে রাজশাহীর গোদাগাড়ী উপজেলার এ স্কুলটি।
এ উপলক্ষে গতকাল স্কুল প্রাঙ্গণে ১২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়। সকাল সাড়ে ৯টায় জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশনের মধ্যে দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এরপর বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন রাজশাহী ১ (গোদাগাড়ী-তানোর) আসনের সাংসদ ওমর ফারুক চৌধুরী। পরে স্কুল প্রাঙ্গণে তিনি দুইটি গাছের চারা রোপণ করেন। এরপর স্কুলমাঠ থেকে বের করা হয় একটি বর্ণাঢ্য র‌্যালি। ব্যান্ড দলকে সঙ্গে নিয়ে র‌্যালিটি এলাকার বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে। র‌্যালিতে স্কুলের বর্তমান ও সাবেক শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন। র‌্যালি শেষে স্কুল প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।
অনুষ্ঠানে প্রধান অতিথি সাংসদ ওমর ফারুক চৌধুরী বলেন, প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে বর্তমান সরকার দেশের হাজার হাজার প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেছে। এর ফলে দেশের ইতিহাসে দ্বিতীয়বারের মতো এক লাখেরও বেশি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের চাকরি সরকারি হয়েছে। এর আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার পরপরই দেশের ৩৭ হাজার প্রাথমিক বিদ্যালয়কে প্রথম জাতীয়করণ করেছিলেন।
স্কুল পরিচালনা কমিটির সভাপতি আবদুল মালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ও অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক কাঁকনহাট পৌরসভার মেয়র আবদুল মজিদ বলেন, গোদাগাড়ীর ঐতিহ্যবাহী এই স্কুলটি ১৮৯৭ সাল থেকে এ অঞ্চলে শিক্ষার আলো ছড়িয়ে আসছে। একটা সময় ছিল যখন স্কুলের আসার মতো পথঘাঁট ছিলো না। কিš‘ তারপরেও ১০-১২ মাইল কাঁদাপথ পাড়ি দিয়ে শিক্ষার্থীরা এই স্কুলে এসে পড়াশোনা করেছে। এই স্কুলের বহু শিক্ষার্থী সরকারের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করছেন। অনেকে অবসর নিয়েছেন। স্কুলটি আগামিতেও তার সফলতা ধরে রাখবে বলে আশা প্রকাশ করেন তিনি।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে স্কুলের প্রধান শিক্ষক শওকত আলী, কাঁকনহাট উ”চবিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক আবদুল খালেক, নাটোরের রাণীভবানী সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ আবদুল লতিফ, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের অবসরপ্রাপ্ত কর্মকর্তা এমদাদুল হক, ¯’ানীয় বাসিন্দা আবদুল কাদের, আবুল কালাম আজাদ প্রমুখ বক্তব্য দেন। অনুষ্ঠান পরিচালনা করেন রেবেকা সুলতানা সিমি। আলোচনাসভা শেষে সেখানে ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয়। অনুষ্ঠানে স্কুলের বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা অংশ নেন। পরে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ