১৪ জানুয়ারি

আপডেট: January 14, 2021, 12:14 am

১৪ জানুয়ারি ১৯৬৪ : নারায়ইগঞ্জে ব্যাপক আকারে হিন্দু-মুসলিম দাঙ্গা ছড়িয়ে পড়লে শেখ মুজিবুর রহমান উন্মত্ত জনতাকে নিবৃত্ত করতে এগিয়ে যান। জীবনের ঝুঁকি নিয়ে আহত শত শত হিন্দু শ্রমিককে দেখতে যান। উল্লেখ্য, কাশ্মিরের মসজিদ থেকে হযরত মুহাম্মদ (স.) এর চুল চুরি হওয়ার ঘটনায় ভারত-পাকিস্তানের অনেক স্থানে এই দাঙ্গা শুরু হয়।
১৪ জানুয়ারি ১৯৭২ : বঙ্গবন্ধু ক্রিকেট কন্ট্রোল বোর্ড গঠন করেন। প্রফেসর মোহাম্মদ ইউসুফ আলী বোর্ডের প্রথম চেয়ারম্যান হিসাবে ১৫ জানুয়ারি ১৯৭২ থেকে ১৯৭৬ সালের ১৪ আগস্ট পর্যন্ত দায়িত্ব পালন করেন।
১৪ জানুয়ারি ১৯৭২ : বঙ্গবন্ধু তোফায়েল আহমেদকে প্রতিমন্ত্রী পদমর্যাদায় তার রাজনৈতিক সচিব নিয়োগ করেন।
১৪ জানুয়ারি ১৯৭২ : দেশ স্বাধীনতা লাভের পর বঙ্গবন্ধু সরকার ১৯৭২ সালের ১৪ জানুয়ারি থেকে প্রথম বাংলা ভাষায় গেজেট প্রকাশ শুরু করে।
১৪ জানুয়ারি ১৯৭২ : দেশ স্বাধীনতা লাভের পর বঙ্গবন্ধু এই দিনে প্রথম সাংবাদিক সম্মেলন করেন। সরকারি বাসভবনে অনুষ্ঠিত এই সংবাদ সম্মেলনে দেশি-বিদেশি প্রায় দুই শ সাংবাদিক উপস্থিত ছিলেন।
১৪ জানুয়ারি ১৯৭২ : সংবাদ সম্মেলনে বঙ্গবন্ধু ঘোষণা করেন যে, ‘সরকার দেশে নতুন অর্থনৈতিক ব্যবস্থা গড়ে তোলার জন্য পরিকল্পনার খসড়া প্রণয়ন করার কাজ করছে এবং এই খসড়া পরিকল্পনা প্রণয়নের জন্য দক্ষ অর্থনীতিবিদদের নিয়োগ করা হয়েছে।’ সূত্র : বঙ্গবন্ধু কোষ -মুনতাসীর মামুন, র্পষ্ঠা-৩৩১]
সংবাদ সম্মেলনে বঙ্গবন্ধু ঘোষণা দেন, “যে কোন বিদেশি সাহায্য শর্তহীন হতে হবে।” বঙ্গবন্ধু বাংলাদেশকে প্রাচ্যের সুইজারল্যান্ড হিসাবে গঠন করতে চান বলেও উল্লেখ করেন।
১৪ জানুয়ারি ১৯৭২ : বঙ্গবন্ধু বিভিন্ন অফিস আদালতে বিলাসিতা বন্ধের নির্দেশ জারি করেন।
১৪ জানুয়ারি ২০০১ : বঙ্গবন্ধুর হত্যা মামলার ডেথ রেফারেন্স দুই বিচারক মোহাম্মদ রুহুল আমিন ও এ.বি.এম খায়রুল হক নিজ নিজ রায় তৃতীয় বেঞ্চে শুনানির জন্য প্রধান বিচারপতির কাছে পাঠান। প্রধান বিচারপতি লতিফুর রহমান বিচারপতি ফজলুল করিমকে ডেথ রেফারেঞ্চ ও আপিল নিস্পত্তির দায়িত্ব দেন।
১৪ জানুয়ারি ২০২০ : শিক্ষা মন্ত্রণালয় মুজিববর্ষে দেশের প্রতিটি সরকারি কলেজে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুরের ভাস্কর্য বসানো হবে বলে নির্দেশনা দিয়েছে।