১৪ দফা দাবিতে রুয়েট ছাত্রলীগের স্মারকলিপি

আপডেট: অক্টোবর ৩১, ২০১৬, ১২:১০ পূর্বাহ্ণ


রাবি প্রতিবেদক
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি ও স্বাধীনতাযুদ্ধের ভাস্কর্য নির্মাণসহ ১৪ দফা দাবিতে উপাচার্য বরাবার স্মারকলিপি দিয়েছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। গতকাল রোববার বিকেলে উপাচার্যের সঙ্গে সাক্ষাৎ করে রুয়েট ছাত্রলীগের সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান হিমেলের নেতৃত্বে ছাত্রলীগ নেতাকর্মীরা এ স্মারকলিপি প্রদান করেন ।
অন্যান্য দাবির মধ্যে রয়েছে, শিক্ষক-ছাত্র কেন্দ্র স্থাপন, বিভিন্ন ধর্মালম্বীদের জন্য আলাদা উপাসনালায়, ছাত্রদের জন্য ওয়াজেদ মিয়া ও ছাত্রীদের জন্য বেগম ফজিলাতুন্নেসা হল নির্মাণ, মুক্তিযুদ্ধে শাহাদৎবরণকারীদের নামে অ্যাকাডেমিক ভবনগুলোর নামকরণ, গুলশানে নিহত ছয় জাপানি নাগরিক (প্রকৌশলী) নামে গবেষণাগারের নামকরণ, বিশ্ববিদ্যালয়ের সকল ভবন ও আবাসিক হলে নিরবিচ্ছিন্ন ইন্টারনেট, সংবিধানের সাথে সাংঘর্ষিক কাজে জড়িত ও পৃষ্ঠপোষক শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, ও কর্মচারীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা।
এছাড়া নিয়োগ প্রক্রিয়ায় অ্যাকাডেমিক অবস্থান ও ডেমনেস্ট্রেশন ক্লাসের মাধ্যমে শিক্ষার্থীদের রিপোর্ট নিয়ে মেধাগত সমন্বয় করে শিক্ষক নিয়োগ, বিভিন্ন প্রগতিশীল, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনকে যথাযথ পৃষ্ঠপোষণ, শিক্ষার মান ও গবেষণামূলক কাজ বৃদ্ধির লক্ষ্যে প্রয়োজনীয় ইনস্টিটিউট স্থাপন, যেসকল শিক্ষার্থী বিভিন্ন প্রতিযোগিতায় দেশে-বিদেশে অংশ নেন তাদের সহযোগিতা প্রদান এবং খেলার মাঠ ও জিমনেশিয়াম ব্যবহারের উপযোগী করে সংস্কার করা।
প্রসঙ্গত, স্মরকলিপির অনুলিপি রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর কার্যালয়, শিক্ষা মন্ত্রণালয়, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়, বাংলাদেশে জাপানের দূতাবাস, বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সংসদের কাছে পাঠানো হয়েছে।