১৫৭ দিন পর পর ঘটছে একই ঘটনা, মহাকাশে রহস্যময় ‘রেডিও বার্স্ট’

আপডেট: September 1, 2020, 1:09 pm

সোনার দেশ ডেস্ক:


আবারও মহাকাশে শোনা গেল রহস্যজনক রেডিও বার্স্ট। মহাকাশ থেকে আসা কোনও এক সিগন্যাল থেকেই এই ধরনের রেডিও বার্স্ট শোনা যায়। আগেও এই ধরনের রহস্যময় সিগন্যালের খোঁজ পাওয়া গিয়েছে।
এগুলিকে বলা হয়, এফআরবি বা ফাস্ট রেডিও বার্স্ট। এগুলি আসলে মহাকাশ থেকে আসা মিলিসেকেন্ডের একেকটি রেডিও ওয়েভ। মহাকাশচারীরা বিভিন্ন সময় এই ধরনের রেডিও বার্স্টের খোঁজ পেয়ে থাকেন।
চলতি বছরে এক বিশেষ রেডিও বার্স্টের সন্ধান পাওয়া যায়, যা প্রত্যেক ১৬.৩৫ দিন পরপর ঘটে। চার দিন পর পর ওই ভিডিও বার্স্ট শোনা যায়, এরপর ১২ দিনের জন্য সব চুপচাপ। তারপর আবার একই ঘটনা।
বার ফের আরও একটি এরকমই রেডিও বার্স্ট এর সন্ধান পাওয়া গেল। প্রথম ৯০ দিনের মধ্যে একাধিকবার শোনা যাবে ওই রেডিও বার্স্ট। ৬৭ দিন আর কোন শব্দ নেই। ঠিক ১৫৭ দিন পরপর একই ঘটনা ঘটছে।
সম্প্রতি অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির জার্নালে এই রিপোর্ট প্রকাশিত হয়েছে।
এর আগে ২০১৭ সালে একটি এফআরবি-র সন্ধান পাওয়া যায় যার সঙ্গে ৩০০ কোটি আলোকবর্ষ দূরে থাকা একটি গ্যালাক্সির যোগ আছে বলে মনে করা হয়।
এই ঘটনা নতুন নয়। আগেও হয়েছে একাধিকবার। গত অগস্টেও শোনা গিয়েছিল। একাধিক সময়ে একাধিক রিপোর্ট প্রকাশ করেছেন বিজ্ঞানীরা। অগস্টে তাঁরা জানিয়েছেন কয়েক যোজন আলোকবর্ষ দূরে থাকা কোনও ছায়াপথ থেকে ক্রমাগত সংকেত আসছে পৃথিবীতে। মহাকাশ গবেষণার ব্যবহৃত শক্তিশালী টেলিস্কোপে ধরা পড়েছে সেই সঙ্কেত।
তথ্যসূত্র: kolkata24x7

এ বিভাগের অন্যান্য সংবাদ