১৬ কোটি টাকা ভাতা নিতে অস্বীকৃতি ডাচ রাজকুমারীর

আপডেট: জুন ১৯, ২০২১, ১২:৪৯ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক


রাজকন্যা ক্যাথেরিনা আমালিয়া

নেদারল্যান্ডের রাজকন্যা ক্যাথেরিনা আমালিয়ার বয়স বর্তমানে ১৭ বছর। ১৮ বছর বয়স হলেই রানির দায়িত্ব নেওয়ার আগ পর্যন্ত বছরে ১৪ লাখ পাউন্ড ভাতা পাওয়ার কথা। বাংলাদেশের মুদ্রায় এর পরিমাণ ১৬ কোটি ৪০ লাখ টাকারও বেশি। তবে এই বিপুল পরিমাণ অর্থ ফিরিয়ে দিয়েছেন তিনি। ডাচ প্রধানমন্ত্রীকে লেখা এক চিঠিতে তিনি জানিয়েছেন, রানির দায়িত্ব নেওয়ার আগ পর্যন্ত কোনও ভাতা নিতে চান না তিনি।
আগামী ডিসেম্বরে ১৮তম জন্মদিন উদযাপন করবেন রাজকন্যা ক্যাথেরিনা আমালিয়া। প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে তিনি জানিয়েছেন, বিপুল পরিমাণ অর্থ নিয়ে তা কোনওভাবে ফেরত দিতে না পারায় অস্বস্তিতে ভুগবেন তিনি। করোনাভাইরাসের মহামারির সময়ে অন্য শিক্ষার্থীরা যখন কঠিন সময় পার করছে তখন এই বিপুল পরিমাণ ভাতা নিতে পারবেন না বলে জানিয়েছেন তিনি।
ডাচ প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে রাজকন্যা লিখেছেন, ‘৭ ডিসেম্বর, ২০২১ তারিখে আমি ১৮ বছর পুর্ণ করবো আর আইন অনুযায়ী একটা ভাতা পাবো। বিনিময়ে কোনও কিছু করার আগ পর্যন্ত এই অর্থ নিতে আমার অস্বস্তি হবে আর বিশেষ করে সেই সময় যখন অন্য শিক্ষার্থীরা কঠিন সময় পার করছে, বিশেষত করোনা মহামারির মধ্যে।’
সম্প্রতি মাধ্যমিকের গন্ডি পার করেছেন রাজকন্যা ক্যাথেরিনা আমালিয়া। স্নাতকের পড়া শুরু করার আগে এক বছরের বিরতি নেওয়ার পরিকল্পনার কথা ঘোষণা করেছেন তিনি। শিক্ষার্থী হিসেবে প্রতিবছর নেওয়া দুই লাখ ৫৭ হাজার ১৫০ ডলারও তিনি ফিরিয়ে দেবেন বলে জানিয়েছেন।
দেশটির সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, নেদারল্যান্ডসের রাজপরিবারের কোনও সদস্য এই প্রথম প্রকাশ্যে ভাতা ফিরিয়ে দেওয়ার কথা জানিয়েছেন। রাজকন্যার মা সম্প্রতি এক তাকে একজন দায়িত্বশীল ও অসাধারণ মানুষ বলে অভিহিত করেছেন। রানি ম্যাক্সিমা বলেন, ‘আমি তাকে ভবিষ্যত রানি হিসেবে দেখি না। এখনও তাকে আমার ছোট সন্তান বলে মনে হয়। সে সত্যিই ভালো করছে। সে দায়িত্বশীল, বুঝতে পারে নিজের ভবিষ্যত কেমন হবে কিন্তু ভালোভাবেই এটা সামলাচ্ছে।’
তথ্যসূত্র: মিরর, বাংলাট্রিবিউন

এ বিভাগের অন্যান্য সংবাদ