১৮ অক্টোবর

আপডেট: October 18, 2020, 12:10 am

১৮ অক্টোবর ১৯৬৪ : বঙ্গবন্ধুর ৩য় পুত্র শেখ রাসেলের জন্ম হয়। “…ধানমন্ডি ৩২ নম্বর সড়কের বাসায় আমার শোয়ার ঘরে রাসেলের জন্ম হয়। দোতলা তখনও শেষ হয়নি। বলতে গেলে মা একখানা করে ঘর তৈরি করেছেন। একটু একটু করেই বাড়ির কাজ চলছে। নিচতলায় আমরা থাকি। উত্তর-পূর্ব দিকের ঘরটা আমার ও কামালের। সেই ঘরেই রাসেল জন্ম নিল রাত দেড়টায়।” [সূত্র: লেখক: মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা: লিখাটি বাংলাদেশ ছাত্রলীগ এর বার্ষিক প্রকাশনা ‘মাতৃভূমি’-২০১১ তে প্রকাশিত]
বঙ্গবন্ধুর কণিষ্ঠ পুত্রর নাম রাখা হয়েছিল রাসেল। বঙ্গবন্ধু ছিলেন পৃথিবীবিখ্যাত দার্শনিক-চিন্তাবিদ-শান্তি আন্দোলনের সক্রিয় সংগঠক বার্ট্রান্ড রাসেলের ভক্ত। রাসেলের লেখা তিনি পড়তেন। রাসেলকে নিয়ে বেগম মুজিবের সঙ্গে আলোচনাও করতেন। বেগম মুজিব গৃহবধূ হয়েও যে প্রখর রাজনৈতিক প্রজ্ঞাসম্পন্ন হয়ে উঠেছিলেন, তার পেছনেও ছিল বঙ্গবন্ধুরই অবদান। বঙ্গবন্ধুর কাছে শুনে শুনে বেগম মুজিবও হয়ে উঠেছিলেন রাসেলভক্ত। আর সে কারণেই হয়তো কনিষ্ঠ সন্তানের নাম রেখেছিলেন রাসেল। মনে হয়তো প্রচ্ছন্ন আশা ছিল তাদের ছোট ছেলেটিও যদি বার্ট্রান্ড রাসেলের মতো যশস্বী-মনস্বী হয়ে ওঠে।
১৮ অক্টোবর ১৯৭৩ : বঙ্গবন্ধু রাষ্ট্রীয় সফরে জাপান পৌছান। তাঁর সফরসঙ্গী ছিলেন ড. কামাল হোসেন, তোফায়েল আহমেদ, কন্যা শেখ রেহানা, কনিষ্ঠ পুত্র শেখ রাসেল।
১৮ অক্টোবর ১৯৭৫ : ঢাকা বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদে পোস্টার ও দেয়াল লিখনের মাধ্যমে প্রতিবাদ জানায় ছাত্রলীগ ও ছাত্র ইউনিয়ন।