১৮ মাস বয়সি গাড়িচালক!

আপডেট: এপ্রিল ১১, ২০১৭, ১২:২৪ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



হান্নাহ ক্রাউলি নামে একটি ১৮ মাস বয়সি মেয়ে তার বাবা স্টিফেনের গাড়ি চালিয়ে তাক লাগিয়ে দিয়েছে। আয়ারল্যান্ডের ডাবলিনের এম ফিফটি রোডে গাড়ির স্টিয়ারিং ধরা অবস্থায় দেখা যায় হান্নাহকে। হান্নাহর বাবা অবশ্য তাকে কিছুটা সাহায্য করেছেন। ৩২ বছর বয়সি স্টিফেন পেশায় একজন ডিজাইনার। হান্নাহের গাড়ি চালানোর ছবিসহ আরও বেশ কয়েকটি ছবি আছে। ছবিগুলো বাস্তবের মতো মনে হলেও সেখানে ডিজাইনের ছোঁয়া আছে। অবশ্য বিপজ্জনক পরিস্থিতিতে হান্নাহ এরকম ছবিগুলো বিশেষ উদ্দেশ্যে ডিজাইন করেছেন সেই ডিজাইনার বাবা।
১৮ মাস বয়সি হান্নাহ একটি বিরল রোগে ভুগছে। তার রোগ প্রতিরোধ ক্ষমতা ঝুঁকিতে ফেলে দেওয়া রোগটির নাম হচ্ছে এইচএলপি (হেমোফ্যাগোসাইটিক লিম্ফোহিস্টিওসাইটোসিস)। এর চিকিৎসা হচ্ছে ১২ সপ্তাহ ধরে কেমোথেরাপি দেওয়া, স্টেরোয়েড ও ইমিউনি-সাপ্রেসেন্ট দেওয়া। এছাড়া করতে হবে তার বোনম্যারো ট্রান্সপ্লান্ট। ট্রান্সপ্লান্ট করার জন্য বোনম্যারো দান করেছেন নাম না জানাতে ইচ্ছুক এক ডাক্তার!
মানুষ যেন বোনম্যারো দান করতে উৎসাহিত হয় এবং এরকম অসুস্থ রোগীদের সেবায় এগিয়ে আসে সে উদ্দেশ্যে এ প্রচারণা চালাচ্ছেন স্টিফেন। মহানুভব সেই ডাক্তার এবং চিকিৎসা শাস্ত্রের অগ্রগতি- যা তাদের পরিবারে আনন্দ ছড়িয়ে দিচ্ছে সেটা উদযাপন করার মাধ্যম এ ছবিগুলো। সূত্র: বিবিসি

এ বিভাগের অন্যান্য সংবাদ