১৮ হজ এজেন্সির অনিয়মের অনুসন্ধানে দুদক

আপডেট: সেপ্টেম্বর ১, ২০১৭, ১:৫৫ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


হজ ব্যবস্থাপনায় অনিয়মের অভিযোগে ১৮টি হজ এজেন্সির বিরুদ্ধে অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্য বৃহস্পতিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এ তথ্য জানান। তিনি বলেন, “সম্প্রতি ১৮টি হজ এজেন্সির বিরুদ্ধে হজ ব্যাবস্থাপনায় অনিয়মের অভিযোগ এসেছে। এ বিষয়ে পত্রিকায় সংবাদও প্রকাশিত হয়েছে। পত্রিকায় প্রকাশিত সংবাদকে আমলে নিয়েই কমিশন অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে।”
দুদক কর্মকর্তারা ইতোমধ্যে দুটি এজেন্সিতে গেলেও সেখানে কাউকে পাননি বলে প্রণব জানান।
হজ এজেন্সিগুলোর নাম এবং কোন দুটি এজেন্সিতে দুদক কর্মকর্তারা গিয়েছিলেন জানতে চাইলে প্রণব বলেন, “বিষয়টি অনুসন্ধান পর্যায়ে রয়েছে। আপাতত এর চেয়ে বেশি বলার সুযোগ নেই।”
সরকারি বেসরকারি বিভিন্ন সংস্থার ব্যবস্থাপনাগত ত্রুটির কারণে প্রতি বছরই নানা বিড়ম্বনায় পড়েন দেশের হজযাত্রীরা।
ভিসা জটিলতা, মোয়াল্লেম ফি পরিশোধে দেরি  এবং বাসা ভাড়ায় বিলম্বের কারণে এবারও বড় ধরনের ভোগান্তি হয়। ভিসা না পাওয়ায় শেষ পর্যন্ত প্রায় চারশ আবেদনকারী আর হজে যেতে পারেননি।
এ রকম ৯৮ জন যাত্রী ১৮টি হজ এজেন্সির বিরুদ্ধে অভিযোগ করেছেন জানিয়ে ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব হাফিজুর রহমান বুধবার সচিবালয়ে সাংবাদিকদের বলেন, এ বিষয়ে বিমানবন্দর থানায় একটি সাধারণ ডায়েরিও করা হয়েছে।
বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিও হজযাত্রী পরিবহন ও ব্যাবস্থাপনায় অনিয়মে জড়িত এজেন্সিগুলোকে চিহ্নিত করে লাইসেন্স বাতিলের সুপারিশ করেছে।
তথ্যসূত্র: বিডিনিউজ