২৫ মে থেকে ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেন

আপডেট: মে ১৭, ২০২১, ৯:৩৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


আম উৎপাদক ও ভোক্তাদের সুবিধার্থে রাজশাহী থেকে ২৫ মে চালু হতে যাচ্ছে ‘ম্যাংগো স্পেশাল’ ট্রেন। এবছর শুধু আমই নয়, এবার আমের সঙ্গে শাকসবজিসহ অন্যান্য ফলমূলও যাবে ট্রেনে। সোমবার (১৭ মে) পশ্চিম রেলওয়ের বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা মো. নাসির উদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি বলেন, গতবারের মতো এবারো রাজশাহী অঞ্চল থেকে ঢাকায় খুব অল্প সময়ে আম পৌঁছে দেয়ার জন্য ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ চালু হতে যাচ্ছে। এজন্য পাঁচটি ওয়াগনে যাবে রাজশাহী অঞ্চলের আম। প্রতি বগির ক্যারিং ক্যাপাসিটি ৪৩ মেট্রিক টন হলেও আম বহন করা হবে ৩০ মেট্রিক টন।
কারণ হিসেবে তিনি বলেন, ‘কাঁচা বা আধাপাকা আম যেন গরম ও অতিরিক্ত চাপে নষ্ট না হয়ে যায় সে কারণে ধারণক্ষমতার কিছু কম পণ্য বহন করা হবে। ট্রেনটি চাঁপাইনবাবগঞ্জ থেকে বিকেল সাড়ে ৪টার দিকে ছেড়ে যাবে এবং ঢাকায় রাত ২টার দিকে পৌঁছাবে। এক্ষেত্রে খুব অল্প সময়ের মধ্যে ঢাকার বাজারগুলোতে তরজাতা সতেজ আম পৌঁছানো সম্ভব হবে। সড়কপথে যানজট ও উঁচুনিচু জায়গা না থাকায় আমেরও কোনো প্রকার ক্ষতির সম্ভাবনা নেই।’
‘গতবারের মতো এবারো প্রতি কেজি আমের পরিবহন মূল্য ১ টাকা ১৭ পয়সা ধরা হয়েছে। ক্যারেট প্রতি লেবার খরচ ধরা হয়েছে ১০ টাকা। এটি নির্ধারিত। কোনো শ্রমিক বেশি নিলে বা কেউ অভিযোগ করলে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। এবার রেলওয়ের প্রত্যেকটি লেবারকে নির্ধারিত লাল রঙের পোশাকও দেয়া হয়েছে।’
এর আগে গতবছর জুন-জুলাইয়ে মোট ৮৫৭ মেট্রিক টন আম ম্যাংগো স্পেশাল ট্রেনে পাঠানো হয়েছিল। রেলের এতে আয় হয় ৯ লাখ ২৯ হাজার ৮৬৯ টাকা। তবে এবার ঢাকা ছাড়াও খুলনা ও চট্টগ্রামের দিকে চাহিদা অনুযায়ী আম পাঠানো হবে। সেক্ষেত্রে ডেডিকেটেড ট্রেনে এসব পণ্য পাঠানো হবে। আমের মৌসুম পর্যন্ত এই কার্যক্রম চলবে।
চারঘাট প্রতিনিধি:
চারঘাটে আম মৌসুমকে সামনে রেখে বিশেষ পার্সেল ট্রেন চালু বিষয়ে আম ব্যবসায়ী ও সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার দুপুরে উপজেলার সরদহ রোড ষ্টেশনে মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন রেলওয়ে (পশ্চিমাঞ্চল) ডিসিও নাসির উদ্দীন।
তিনি বলেন, আমের মৌসুমে সরকার বিশেষ পার্সেল ট্রেন চালু করেছে। আম চাষী ও ব্যবসায়ীরা স্বল্প ব্যয়ে ঢাকায় আম নিয়ে যেতে পারবেন। আগামী ২৫ মে থেকে এই বিশেষ স্পেশাল ট্রেন চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী হয়ে সরদহ রোড ষ্টেশন থেকে আম পরিবহন শুরু করবে বলে তিনি জানান।
উপস্থিত ছিলেন, বাংলাদেশ রেলওয়ে (পশ্চিমাঞ্চল) এসিও সাজেদুল ইসলাম, টিআইসি একেএম নুরুল আলম, ষ্টেশন মাস্টার ইকবাল কবির, স্টেশন মাস্টার (সহকারী) হাসানুর, টিকিট বুকিং অফিসার মিতু, আবদুুর রহমান, আম ব্যবসায়ী ইদ্রিস আলী, খুশবর আলী, জাহাঙ্গীর, আজিবার, চারঘাট প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম বাচ্চু, উপজেলা প্রেস ক্লাবের সভাপতি মোজাম্মেল হক প্রমুখ।
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:
এবারও চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা বিশেষ পার্সেল ট্রেনে আমসহ অন্যন্য পণ্য পরিবহন করবে। কৃষকদের উৎপাদিত বিভিন্ন পণ্য সহজে ও কম খরচে বহণ করার জন্য সরকারের নির্দেশনায় রেলওয়ে আগামী ২৫ মে থেকে চাঁপাইনবাবগঞ্জ থেকে ম্যাংগো স্পেশাল ট্রেন চালুর পদক্ষেপ গ্রহণ করেছে।
সোমবার বিকেলে চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে ষ্টেশন সভাকক্ষে মতবিনিময় সভায় এ কথা বলেন- রেলওয়ে পশ্চিমাঞ্চল জোনের বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা নাসির উদ্দিন। তিনি বলেন, ৫টি মালবাহি ওয়াগনে ৩০ টন করে মোট ১৫০ টন মাল বহন করতে পারবে। ট্রেনটি বিকেল ৪টায় চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে ষ্টেশন থেকে ছেড়ে রাত ২ টায় ঢাকায় পৌঁছাবে। প্রতি কেজি আমের ভাড়া ১ টাকা ৩১ পয়সা নির্ধারণ করা হয়েছে।
এসময় উপস্থিত ছিলেন, পশ্চিমাঞ্চল রেলওয়ের উপ-প্রধান বাণিজ্যিক কর্মকর্তা গৌতম কুমার কুন্ডু, সহকারি বাণিজ্যিক কর্মকর্তা মো. সাজেদুল ইসলাম, ট্রাফিক ইন্সপেক্টর আলমগীর হোসেন, চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে ষ্টেশন মাস্টার মো. ওবায়দুল্লাহ।