২৭ জানুয়ারি

আপডেট: জানুয়ারি ২৭, ২০২১, ১২:১৭ পূর্বাহ্ণ

২৭ জানুয়ারি ১৯৭১ : জুলফিকার আলী ভূট্টো ঢাকা এসে বঙ্গবন্ধুর সঙ্গে কয়েকদফা আলোচনা করেন। কিন্তু ভূট্টোর সঙ্গে আলোচনা ব্যর্থ হয়।
২৭ জানুয়ারি ২০১০ : বঙ্গবন্ধু ও তাঁর পরিবার হত্যা মামলার মৃত্যুদ- প্রাপ্ত আসামীদের দায়ের করা রিভিউ পিটিশন তিন দিন শুনানির পর চারজন বিচারপতি তা খারিজ করে দেন। একই রাত ১২ টার পরপরই পাঁচ খুনির ফাঁসির রায় কার্যকর করা হয়। রাত ১২ টার পর পরই প্রথমে বজলুল হুদা ও মহিউদ্দিন আহমেদকে (আর্টিলারি) ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদ- কার্যকর করা হয়। এর পর সৈয়দ ফারুক রহমান ও সুলতান শাহরিয়ার রশিদ খানের ফাঁসির রায় কার্যকর করা হয়। রাত ১:০৫ মিনিটে এ.কে.এম মহিউদ্দিন (ল্যান্সার) এর ফাঁসির রায় কার্যকর হয়। বঙ্গবন্ধুকে হত্যার ৩৪ বছর পর ৫ আসামীর ফাঁসির রায় কার্যকর করা গেলেও ফাঁসির রায় প্রাপ্ত আরও ৬ আসামী তখনও বিশ্বের বিভিন্ন দেশে পলাতক ছিল।
২৭ জানুয়ারি ১৯৫২ : ঢাকায় পাকিস্তানের প্রধানমন্ত্রী নাজিমুদ্দিনের বক্তৃতা ছিল মৌচাকে ঢিল ছোড়ার মতোই ঘটনা। পল্টনের ওই বক্তৃতায় তিনি বলেন, ‘পাকিস্তানকে আমরা এছলামী রাষ্ট্ররুপে গঠন করিতে যাইতেছি।… সে পাকিস্তানের রাষ্ট্রভাষা উর্দুই হইবে। এ ব্যাপারে যিনি আপনাদের বিভ্রান্ত করিতে চান, তিনি পাকিস্তানের দুশমন।’