২৭ দিনে রেমিট্যান্স এসেছে ১৩৬ কোটি ডলার

আপডেট: অক্টোবর ৩০, ২০২২, ৯:১৩ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


চলতি অক্টোবর মাসের প্রথম ২৭ দিনে দেশে প্রবাসী আয় বা রেমিট্যান্স এসেছে ১৩৬ কোটি মার্কিন ডলার। কেন্দ্রীয় ব্যাংকের হালনাগাদ পরিসংখ্যানে এই চিত্র দেখা গেছে।

চলতি অর্থবছরের তৃতীয় মাস সেপ্টেম্বরে ১৫৪ কোটি ডলার দেশে পাঠিয়েছেন প্রবাসীরা। এই অংক গত ৭ মাসের মধ্যে সর্বনিম্ন। ২৭ দিনে যে পরিমাণ রেমিট্যান্স এসেছে চলমান ধারা অব্যাহত থাকলে মাস শেষে প্রবাসী আয়ের পরিমাণ দাঁড়াবে ১৫০ কোটি ডলার। অর্থাৎ গত সেপ্টেম্বরের চেয়ে কম রেমিট্যান্স পাবে বাংলাদেশ।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী চলতি অক্টোবরের প্রথম ২৭ দিনে রাষ্ট্রীয় মালিকানাধীন পাঁচ বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স এসেছে ২৭ কোটি ৬৪ লাখ মার্কিন ডলার। বেসরকারি ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স এসেছে ১০৫ কোটি ৮৬ লাখ ডলার। বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৬৪ লাখ মার্কিন ডলার আর বিশেষায়িত একটি ব্যাংকের মাধ্যমে এসেছে ২ কোটি ৩৪ লাখ ডলার।

এই সময়ে বরাবরের মতো সবচেয়ে বেশি রেমিট্যান্স এসেছে বেসরকারি ইসলামী ব্যাংকের মাধ্যমে। ব্যাংকটির মাধ্যমে প্রবাসীরা পাঠিয়েছেন ৩২ কোটি ৪৭ লাখ ডলার। এরপর অগ্রণী ব্যাংকে ৯ কোটি ৪২ লাখ, ডাচ–বাংলা ব্যাংকে এসেছে ৭ কোটি ৭২ লাখ, আল-আরাফাহ ইসলামী ব্যাংকে ৭ কোটি ৬৫ লাখ ও সোনালী ব্যাংকেও ৭ কোটি ৬৪ লাখ এবং রূপালী ব্যাংকের মাধ্যমে প্রবাসী আয় এসেছে ৬ কোটি ৪৫ লাখ ডলার।

প্রসঙ্গত, অর্থবছরের প্রথম দুই মাসের ২ বিলিয়ন ডলারেরও বেশি পরিমাণের রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। আগস্ট মাসে আসে ২০৩ কোটি ৭৮ লাখ (২ দশমিক ০৩ বিলিয়ন) ডলার। আর জুলাই মাসে আসে ২০৯ কোটি ৬৩ লাখ (২ দশমিক ০৯ বিলিয়ন) ডলার।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন