২ জুন

আপডেট: June 2, 2020, 12:07 am

২ জুন, ১৯৫০ সালে ঢাকার অদূরে নারায়ণগঞ্জে আদমজী জুট মিল স্থাপন করা হয়। আদমজী জুট মিল তখনকার দিনে পৃথিবীর বৃহত্তম জুট মিল। ১৯৪৭ সালে দেশ ভাগের সময় বাংলার ১০৮ টি জুটমিল সবগুলোই ভারতের অংশে থেকে যাওয়ার কারণে পাকিস্তান সরকার দেশে মুসলিম শিল্প উদ্যোক্তাদের পাটকল স্থাপনে উৎসাহ দিলে ১৯৪৯ সালে কলকাতার আদমজী ব্রাদার্স উদ্যেক্তা হিসাবে পাটকল স্থাপনে বিনিয়োগ করতে আগ্রহী হয়। শেখ মুজিব এই সংবাদে খুশি হন। ১৯৫৫ সালের জুন মাসে মিলটির উৎপাদন শুরু হয়।
২ জুন, ১৯৫২ সালে সোহরাওয়ার্দীকে লেখা বঙ্গবন্ধুর প্রথম চিঠি সম্পর্কে ঢাকা পুলিশ সুপারকে লেখা সরকারি নথিতে বলা হয়:

In March 1952 to Sk. Mujibur Rahman wrote a letter to H.S. Suhrawardy at his Sindh address saying that he would go to West Pakistan for a change and also see him.

২ জুন, ১৯৬২ সালে চার বছরের সামরিক শাসনের অবসান ঘটে।
২ জুন, ১৯৭২ নতুন ধরনের বঙ্গবন্ধুর প্রতিকৃতিসহ ১০ টাকার ও ৫ টাকার নোট বাজারে ছাড়া হয়। বাংলাদেশ ব্যাংকের ঢাকা, চট্রগ্রাম ও বগুড়া শাখা থেকে এই নোট ছাড়া হয়। [সূত্র : বঙ্গবন্ধু কোষ- মুনতাসীর মামুন, পৃষ্ঠা ১৫৬]
২ জুন, ১৯৭৩ বঙ্গবন্ধু সরকারের প্রথম বাজেট অধিবেশন শুরু হয়। অর্থমন্ত্রী তাজউদ্দিদন আহমেদ ১৯৭৩-৭৪ সালের বাজেট পেশ করেন।
২ জুন ১৯৬৬, বঙ্গবন্ধু কারাগারে বসে লিখেছেন, “সকালে ঘুম থেকে উঠেই শুনলাম রাত্রে কয়েকজন গ্রেপ্তার হয়ে এসেছে। কয়েদিরা, সিপাহিরা আলোচনা করেছে। ব্যস্ত হয়ে পড়লাম। বুঝতে বাকি রইল না আওয়ামী লীগের নেতৃবৃন্দ এবং কর্মীদের নিয়ে এসেছে ৭ই জুনের হরতালকে বানচাল করার জন্য। অসীম ক্ষমতার মালিক সরকার সবই পারেন। এত জনপ্রিয় সরকার তাহলে গ্রেপ্তার শুরু করেছেন কেন! পোস্টার লাগালে পোস্টার ছিঁড়ে ফেলা, মাইক্রোফোনের অনুমতি না দেওয়া, অনেক অত্যাচারই শুরু করেছে। জেলের এক কোণে একাকী থাকি, কিভাবে খবর জানব? …..