৩৩ ঘণ্টায় সড়কে প্রাণ গেল ৩৩ জনের

আপডেট: মার্চ ২৮, ২০১৭, ১:১৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


রোববার ও সোমবার ৩৩ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় ৩৩ জন নিহত হয়েছে। রোববার সকাল ৬ টা থেকে সোমবার বিকেল ৪ পর্যন্ত এসব দুর্ঘটনা ঘটে। এর মধ্যে সবচেয়ে ভায়াবহ দুর্ঘটনাটি ঘটে চুয়াডাঙ্গায়। জেলার দামুড়হুদায় ভটভটিতে ট্রাকের ধাক্কায় ওই মর্মান্তিক দুর্ঘটনায় ১৩ জনের মৃত্যু হয়। এ ছাড়াও খুলনায় ৪ জন, ঢাকায় পৃথক দুর্ঘটনায় ৬ জন, ভোলায় ২ জন এবং সিরাজগঞ্জ, কক্সবাজার, নরসিংদী, মানিকগঞ্জ, রাজবাড়ি, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম ও হবিগঞ্জে একজন করে ৮ জন নিহত হয়েছে।
চুয়াডাঙ্গায় ট্রাক চাপায় নিহত ১৩
চুয়াডাঙ্গার দামুড়হুদায় ভটভটিতে ট্রাকের ধাক্কায় নিহতের সংখ্যা বেড়ে ১৩ এ দাঁড়িয়েছে; হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে আরও নয় জনকে।
চুয়াডাঙ্গার সহকারী পুলিশ সুপার তরিকুল ইসলাম জানান, রোববার সকাল ৭টার দিকে উপজেলার জয়রামপুরে বটতলা এলাকার চুয়াডাঙ্গা-দর্শনা সড়কে এ দুর্ঘটনা ঘটে।
নিহতদের বাড়ি দামুড়হুদার বড় বলদিয়া গ্রামে। তারা মাটিকাটা শ্রমিক বলে জানালেও তাৎক্ষণিকভাবে তাদের বিস্তারিত পরিচয় নিশ্চিত করতে পারেনি পুলিশ।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে সহকারী পুলিশ সুপার বলেন, দর্শনা থেকে একটি ভটভটিতে করে ২২ জন শ্রমিক রাস্তার নির্মাণ কাজের জন্য আলমডাঙ্গা উপজেলায় যাচ্ছিলেন।
“পথে বিপরীত দিক থেকে আসা দ্রুতগামী একটি ট্রাক ওই ভটভটিকে চাপা দিলে ঘটনাস্থলে আটজনের মৃত্যু হয়।” পরে স্থানীয়দের সহায়তায় আহতদের হাসপাতালে নেয়া হলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় দুইজনের মৃত্যু হয়। রাজশাহী মেডিকেলে নেওয়ার পথে আরও তিনজন মারা যান বলে জানান তিনি।
দশ জনের লাশ চুয়াডাঙ্গা সদর হাসপাতাল মর্গে রাখা হয়েছে।
খুলনায় যাত্রীবাহী বাস খাদে পড়ে নিহত ৪
খুলনা-সাতক্ষীরা মহাসড়কের ডুমুরিয়ায় সড়ক দুর্ঘটনায় ৪ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে কমপক্ষে ৩০ জন।
রোববার বিকেল সাড়ে চারটার দিকে উপজেলার টিপনা এলাকায় সাতক্ষীরাগামী একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে পার্শ্ববর্তী খাদে পড়ে গেলে এ দুর্ঘটনা ঘটে। আহতদের উদ্ধার করে খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
প্রত্যক্ষদর্শীরা জানান, গোপালগঞ্জ জেলার ওড়াকান্দিতে একটি ধর্মীয় অনুষ্ঠানে অংশগ্রহণ শেষে বাসে করে ৬০ থেকে ৭০ জনের একটি দল সাতক্ষীরার মুন্সীগঞ্জে ফিরছিলেন। বাসটি খুলনার ডুমুরিয়ার নতুন রাস্তায় পৌঁছে একটি মোটরসাইকেলের সঙ্গে ধাক্কা খায়।
এ সময় চালক নিয়ন্ত্রণ হারালে বাসটি পার্শ্ববর্তী ৫/৬ ফুট নিচে খাদে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই ৪ জন নিহত এবং আহত হয়েছে কমপক্ষে ৩০ জন।
নিহতরা হলেন- গোলক মিস্ত্রী, লাল্টু সরদার, রাজেশ সরকার ও ক্ষ্ণৃ। এদের বাড়ি সাতক্ষীরার মুন্সীগঞ্জ এলাকায়।
ঢাকায় পৃথক দুর্ঘটনায় নিহত ৬
ঢাকায় রোববার ও সোমবার পৃথক দৃর্ঘটনায় ৬জনের মৃত্যু হয়েছে। রোববার সকাল ৮টার দিকে বাড্ডার নতুন বাজার এলাকায় রাস্তা পার হওয়ার সময় বাসের চাপায় এক কলেজ শিক্ষকের মৃত্যু হয়েছে। নিহত তৃপ্তি শংকর তালুকদার (৬০) ক্যামব্রিয়ান কলেজে রসায়ন পড়াতেন।
মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারে সড়ক দুর্ঘটনায় মৃত্যু হয় সুজন নামের একজন নিহত হয়। ভবঘুরে সুজন গুলিস্তানের বিভিন্ন এলাকায় ভিক্ষাবৃত্তি করতেন। ভোরে হানিফ ফ্লাইওভারে ওঠার পথে একটি বাস তাকে চাপা দেয়।
রাজধানীর রামপুরা এলাকায় কাভার্ডভ্যান চাপায় মেজবাউল করিম তারেক (৪৫) নামে এক মোরটসাইকেল আরোহীর মৃত্যু হয়েছে। রোববার দিবাগত রাতে রামপুরা চৌধুরী পাড়া সাউথ পয়েন্ট স্কুলের সামনে এ দুর্ঘটনা ঘটে।
মেজবাউল সবুজবাগ বাসাবো এলাকায় একটি ভাড়া বাসায় থেকে শ্যামলীতে অবস্থিত একটি কোম্পানিতে চাকরি করতেন বলেও জানান কাজী সোহেল।
সাভারের আশুলিয়ার বাড়ইপাড়ায় বাসের চাপায় ইদ্রিস (৪৫) নামে এক শ্রমিক নিহত হয়েছেন। সোমবার সকাল ১১টার দিকে নবীনগর-চন্দ্রা মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।
নিহত ইদ্রিসের বাড়ি ঝিনাইদহের মহেশপুর উপজেলার হাবাসপুর গ্রামে। তিনি বাড়ইপাড়ার রবি সিকদারের বাসায় থেকে স্থানীয় একটি কারখানায় কাজ করতেন।
রাজধানীর শ্যামলী শিশুমেলার সামনে লেগুনার ধাক্কায় মহামায়া রানী (৫৫) নামে এক নারীর মৃত্যু হয়েছে। সোমবার বেলা সাড়ে ১২টার দিকে এ দুর্ঘটনা ঘটে। মহামায়া সাভার আমিন বাজার মাঝিদিয়া এলাকার কানাই রাজবংশীর স্ত্রী।
৬ষ্ঠ দুর্ঘটনাটি ঘটে রাজধানীর যাত্রাবাড়ীর সায়দাবাদে। এখানে যাত্রীবাহী বাসের ধাক্কায় আলতাব হোসেন আলতু (৩০) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। সোমবার দুপুর ১২টার দিকে এ দুর্ঘটনা ঘটে।
নিহত আলতাব নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলার মৃত শাহাবুদ্দিনের ছেলে।
সিরাজগঞ্জে বাসচাপায় রাজমিস্ত্রি নিহত
রাস্তা পারাপারের সময় বাসচাপায় রওশন আলী (৪৫) নামে এক রাজমিস্ত্রি নিহত হয়েছেন।
রোববার বেলা ১১টায় পাবনা-নগরবাড়ী মহাসড়কের সিরাজগঞ্জের উল্লাপাড়ার শ্যামলীপাড়ায় এই দুর্ঘটনা ঘটে।
রওশন আলী উপজেলার পঞ্চক্রোশী ইউনিয়নের চর সাতবাড়িয়া গ্রামের সোনা খানের ছেলে।
ভোলায় দুই মোটরসাইকেল আরোহী নিহত
ভোলার বোরহানউদ্দিন উপজেলার বৈদ্দেরপুল এলাকায় বাসের চাপায় জসিম (৩৫) নামে এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। রোববার বিকেলে ভোলা-ফ্যাশন সড়কে এ দুর্ঘটনা ঘটে।
নিহত জসিমের বাড়ি জেলার তজুমদ্দিন উপজেলার চাঁদপুর গ্রামে। তিনি পেশায় একজন রাজমিস্ত্রী।
চরফ্যাশন উপজেলায় অপর দুর্ঘটনায় ট্রলির চাপায় রিপন (৩৫) নামে মোটরসাইকেলের এক আরোহী নিহত ও অপর আরোহী আহত হয়েছেন। সোমবার দুপুরে চরফ্যাশন-শশীভূষন সড়কের এওয়াজপুর ইউপি কার্যালয় সংলগ্ন এলাকায় এ দুর্ঘটনা ঘটে।
নিহত রিপন পটুয়াখালীর গলাচিপা ইউনিয়নের চর বিশ্বাস গ্রামের বাসিন্দা এবং পেশায় একজন জেলে ছিলেন।
কক্সবাজারে বাসের ধাক্কায় শিশু নিহত
রামু উপজেলার রশিদনগর ইউনিয়নের নাদেরুজ্জামান উচ্চ বিদ্যালয়ের সামনের মহাসড়কে বাসের ধাক্কায় ইসফা মনি (৭) নিহত হয়েছে।
রোববার সকাল সাড়ে নয়টায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে কক্সবাজারগামী শ্যামলী পরিবহনের একটি বাসের ধাক্কায় ওই দুর্ঘটনা ঘটে। নিহত শিশু একই ইউপির দলিরছড়া গ্রামের ইদ্রিছ মিয়ার ছেলে।
নরসিংদীতে বাস-লেগুনা সংঘর্ষে নিহত ১
নরসিংদীর মনোহরদীতে বাস-লেগুনা সংঘর্ষে লেগুনাচালক ফারুক নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন ১০ জন। রোববার দুপুরে ঢাকা-সিলেট মহাসড়কের মনোহরদীর দগরিয়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে। আহতদের মধ্যে মুমূর্ষু অবস্থায় চারজনকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়। এদের মধ্যে ফারুক মারা যায়।
মানিকগঞ্জে মোটরসাইকেল আরোহী নিহত
মানিকগঞ্জের ঘিওর উপজেলার পয়লা মোড়ে ব্যাটারিচালিত ইজিবাইকের চাপায় আমীর হামজা বাবু (৩৫) নামে মোটরসাইকেলের এক আরোহী নিহত হয়েছেন। রোববার বিকেল ৫টার দিকে এ দুর্ঘটনা ঘটে। নিহত বাবু জেলার দৌলতপুর উপজেলার সমেতপুর গ্রামের আব্দুল মোন্নাফের ছেলে।
রাজবাড়িতে কাভার্ডভ্যান চাপায় ভিক্ষুক নিহত
রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলায় কাভার্ডভ্যানের চাপায় সুরমান সরদার (৩০) নামে এক প্রতিবন্ধী ভিক্ষুক নিহত হয়েছেন। সোমবার সকাল সাড়ে ৮টার দিকে উপজেলার দৌলতদিয়া বাস কাউন্টার এলাকায় এ দুর্ঘটনা ঘটে।
নিহত সুরমান গোয়ালন্দ উপজেলার উজানচর ইউনিয়নের রিয়াজউদ্দিন পাড়ার মৃত এলেমউদ্দিন সরদারের ছেলে।
নারায়ণগঞ্জে কনস্টেবল নিহত
নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় পিকআপভ্যানের চাপায় মোগল হোসেন (৫০) নামে এক পুলিশ কনস্টেবল নিহত হয়েছেন।
নিহত মোগল হোসেন নরসিংদী জেলার রায়পুরা থানার সায়দাবাদ এলাকার মৃত আহাম্মদ আলীর ছেলে। তিনি দীর্ঘদিন ধরে ভুলতা পুলিশ ফাঁড়িতে কনস্টেবল (৮৩১) হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।
চট্টগ্রামে মোটরসাইকেল আরোহী নিহত
চট্টগ্রাম নগরীর চান্দগাঁও থানাধীন কালুরঘাট ফায়ার সার্ভিসের সামনে ট্রাকচাপায় মোহাম্মদ মুন্না (২২) নামের এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। সোমবার বেলা ১১টার দিকে এ দুর্ঘটনা ঘটে।
নিহত মুন্না হাটহাজারী থানাধীন কুয়াইশ এলাকার মো. ইউসুফের ছেলে।
হবিগঞ্জে সড়ক দুর্ঘটনায় কলেজছাত্র নিহত
হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলায় ঢাকা-সিলেট মহাসড়কে বাসের চাপায় মাহফুজ (১৯) নামে এক কলেজছাত্র নিহত হয়েছেন। সোমবার বিকেল পৌনে ৪টায় উপজেলার বড়গাঁওয়ে এ দুর্ঘটনা ঘটে।
নিহত মাহফুজ উপজেলার কাগাউড়া নোয়াগাঁও গ্রামের মহিবুর মিয়ার ছেলে ও স্থানীয় রাগিব আলী কলেজের একাদশ শ্রেণির ছাত্র।
সূত্র: বিডিনিউজ, বাংলানিউজ, রাইজিংবিডি