৩৭০ ধারা বাতিল : জম্মু-কাশ্মীরে ৩ বছরে চাকরি পেয়েছে ২৯ হাজার, স্বনির্ভর ৫ লক্ষাধিক

আপডেট: আগস্ট ৫, ২০২২, ৫:৫৩ অপরাহ্ণ

ছবি: সংগৃহীত

সোনার দেশ ডেস্ক :


২০১৯ সালে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা অর্থাৎ ৩৭০ ও ৩৫এ ধারা বাতিলের পর থেকে ওই অঞ্চলে সরকারি চাকরি পেয়েছে ২৯ হাজার মানুষ। এছাড়া আত্ম-কর্মসংস্থান প্রকল্পের মাধ্যমে স্বনির্ভর হয়েছে আরও ৫ লাখ ২০ হাজার জন। ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রায় এসব তথ্য জানিয়েছেন।

গত বুধবার রাজ্যসভায় ভারতীয় প্রতিমন্ত্রী এক লিখিত জবাবে বলেন, জম্মু ও কাশ্মীর সরকার ২০১৯ সাল থেকে সর্বমোট ২৯ হাজার ৮০৬ জনকে সরকারি খাতে নিয়োগ দিয়েছে। এছাড়া ২০১৯ সালের আগস্ট থেকে ২০২২ সালের জুন পর্যন্ত আনুমানিক ৫ লাখ ২০ হাজার জনের জন্য আত্ম-কর্মসংস্থান প্রকল্পের মাধ্যমে কাজের ব্যবস্থা করা হয়েছে।

এসময় কংগ্রেস দলীয় এক সদস্য জম্মু-কাশ্মীরে কর্মসংস্থান হারের বিস্তারিত জানতে চাইলে নিত্যানন্দ রায় বলেন, কেন্দ্রশাসিত অঞ্চলটির জেলাভিত্তিক কর্মসংস্থান হারের তথ্য তাদের কাছে নেই।

২০১৯ সালের ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা, তথা স্বায়ত্তশাসন বাতিল করে ভারতীয় সংবিধানের ৩৭০ ও ৩৫এ ধারা বিলোপ ঘোষণা করে বিজেপি সরকার। এর মাধ্যমে সাবেক রাজ্যটিকে ভেঙে দুই ভাগে ভাগ করা হয় এবং সেগুলোকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে অন্তর্ভুক্ত দেওয়া হয়।
তথ্যসূত্র: এএনআই, টাইমস নাউ, জাগোনিউজ