৪৮শো ফেসবুক হিসাব বন্ধ করে দিলো মেটা

আপডেট: ডিসেম্বর ১, ২০২৩, ৪:৫৬ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক :


চার হাজার ৮শো ফেসবুক হিসাব বন্ধ করে দিল ফেসবুক ও ইনস্টাগ্রামের মালিক প্রযুক্তি জায়ান্ট মেটা। ২০২৪ সালে আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে চিনের অপপ্রচার প্রতিরোধের উপায় হিসেবে ভুয়া অ্যাকাউন্টগুলো বন্ধ করা হয়েছে বলে জানিয়েছে মেটা। আল জাজিরা এ খবর জানিয়েছে।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) মেটা বলেছে, চিনের এই প্রভাব বিস্তার অভিযানটি ২০২৩ সালের প্রথম ৩ মাসের মাথায় শনাক্ত করা হয়েছিল। চিন-ভিত্তিক ভূয়া প্রচারণার এটি ছিল দ্বিতীয় প্রচেষ্টা।

মেটার মতে, মার্কিন রাজনীতি বা মার্কিন-চিন সম্পর্কের বিষয় নিয়ে ইংরেজিতে বিভিন্ন পোস্ট করে এই ভূয়া ফেসবুক হিসাবধারীরা। এছাড়া সামাজিক যোগাযোগমাধ্যম এক্স (সাবেক টুইটার) থেকে তথ্য নিয়ে মার্কিন রাজনৈতিক স্পেকট্রামের উভয় পক্ষের সমালোচনায় লিপ্ত হয় তারা।
মেটা জানিয়েছে, এই ভূয়া ফেসবুক অ্যাকাউন্টের নেটওয়ার্ক বেশ উদারপন্থি ও রক্ষণশীল। তারা ভূয়া রাজনীতিবিদ ও ভূয়া পরিচয়ে এক্সের পোস্টগুলো পুনরায় শেয়ার করতেন।

ভূয়া ফেসবুক হিসাবের কার্যকারিতা সম্পর্কে মেটা বলেছে, এই পদ্ধতির ব্যবহার দলীয় উত্তেজনা বাড়াতে কিংবা রাজনীতিবিদদের সমর্থক বাড়াতে পারে কীনা তা পরিষ্কার না। তবে এই ভূয়া ফেসবুক হিসাবগুলো এমনভাবে তৈরি যে তা দেখতে ঠিক আসলের মতো।
তথ্যসূত্র: জাগোনিউজ

Exit mobile version