৫ রেকর্ডের দিনে সোনা হারানোর কান্না মাহফুজার

আপডেট: নভেম্বর ২৭, ২০১৬, ১১:২৬ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক



গত এসএ গেমসে বাংলাদেশের জেতা পাঁচটি সোনার মধ্যে দুটি তার হাত ধরে আসা। সেই মাহফুজা খাতুন শিলা জাতীয় সুইমিং প্রতিযোগিতায় প্রিয় ১০০ মিটার ব্রেস্টস্ট্রোক থেকে কাঁদতে কাঁদতে পুল ছাড়লেন। হঠাৎ করে ডান পায়ের হাঁটুতে চোট পাওয়ায় তারকা এই সাঁতারুর পাঁচ রেকর্ডের দিনটি কাটল হতাশায়।
মিরপুরের সৈয়দ নজরুল ইসলাম সুইমিং কমপ্লেক্সে রোববার ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকের শুরুর ৫০ মিটারে মাহফুজার ধারেকাছে ছিল না কেউ। কিন্তু শেষ ৫০ মিটার শুরু করতেই পুরানো সমস্যা পথ আগলে দাঁড়াল; চোট পেলেন হাঁটুতে। সাঁতার শেষ করা হলো না। কাঁদতে কাঁদতে পুল ছাড়লেন গত এসএ গেমসে ১০০ ও ৫০ মিটার ব্রেস্টস্ট্রোকে সোনা জেতা এই সাঁতারু।
২৮তম জাতীয় সাঁতার, ডাইভিং ও ওয়াটার পোলো প্রতিযোগিতার প্রথম দিনে পাঁচ জাতীয় রেকর্ডের দুটি গড়েছেন রোমানা আক্তার। ২০০ মিটার ব্যক্তিগত মিডলেতে ২০১৪ সালে সোনিয়া আক্তার টুম্পার গড়া (২ মিনিট ৪৪ দশমিক ৯৮ সেকেন্ড) রেকর্ড ভেঙেছেন ২ মিনিট ৪৩ দশমিক ৭০ সেকেন্ড সময় নিয়ে।
দিনের দ্বিতীয় ইভেন্টে রেকর্ড গড়ে সোনা জয়ের পর সাংবাদিকদের রোমানা জানান আগামীর লক্ষ্যটা। “শিলা আপু যেভাবে দেশের জন্য সুনাম বয়ে এনেছে; আমিও সেটা আনতে চাই। জাতীয় চ্যাম্পিয়নশিপে এবার চারটা সোনা জিততে চাই আমি।” কিশোরগঞ্জের নিকলি থেকে উঠে আসা রোমানা মাহফুজার ছিটকে পড়া ১০০ মিটার ব্রেস্টস্ট্রোক ইভেন্টে রেকর্ড গড়ে সোনা জিতেছেন। গত সুইমিং চ্যাম্পিয়নশিপে মাহফুজার গড়া ১ মিনিট ১৯ দশমিক ৫৪ সেকেন্ডের রেকর্ড রোমানা নিজের করে নিয়েছেন দশমিক ০১ সেকেন্ডের ব্যবধানে। ১ মিনিট ৫৮ দশমিক ৪৪ সেকেন্ড সময় নিয়ে পুরুষ ২০০ মিটার ফ্রিস্টাইলে মাহফিজুর রহমান সাগর ভেঙেছেন নিজের রেকর্ড। গত এসএ গেমসে সাতটি ব্রোঞ্জ জেতা এই সাঁতারু ২০১৪ সালের টাইমিং ছিল ১ মিনিট ৫৯ দশমিক ১৩ সেকেন্ড।
মেয়েদের ১০০ মিটার ব্যাকস্ট্রোকে ১ মিনিট ১৩ দশমিক ৬২ সেকেন্ড সময় নিয়ে নিজের রেকর্ড ভেঙেছেন নাঈমা আক্তার সোনালী। গত আসরে বাংলাদেশ সেনাবাহিনীর এই সাঁতারুর টাইমিং ছিল ১ মিনিট ১৭ দশমিক ৩২ সেকেন্ড। ২ মিনিট ১৫ দশমিক ৬০ সেকেন্ড সময় নিয়ে পুরুষ ২০০ মিটার ব্যক্তিগত মিডলের সোনা জেতা জুয়েল আহমেদ ১০০ মিটার ব্যাকস্ট্রোকেও সেরা হয়েছেন ১ মিনিট ২ দশমিক ৩৯ সেকেন্ড সময় নিয়ে। মেয়েদের ২০০ মিটার ফ্রিস্টাইলে নাজমা খাতুন (২ মিনিট ২৫ দশমিক ৭৩), পুরুষ ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকের সেরা হয়েছেন আরিফুল ইসলাম (১ মিনিট ৭ দশমিক ৬০ সেকেন্ড), ১০০ মিটার বাটারফ্লাইয়ে ৫৭ দশমিক ৫৩ সেকেন্ড সময় নিয়ে মাহমুদুন নবী নাহিদ সোনা জিতেছেন। ব্রাজিল অলিম্পিকে অংশ নেওয়া সোনিয়া আক্তার টুম্পা জিতেছেন ১০০ মিটার বাটারফ্লাইয়ের সোনা; ১ মিনিট ১০ দশমিক ০৮ সেকেন্ড সময়ে সাঁতার শেষ করেন তিনি। ৪*২০০ মিটার ফ্রিস্টাইল রিলের সোনা জিতেছে বাংলাদেশ সেনাবাহিনী। ৮ মিনিট ৪৬ দশমিক ৫৪ সেকেন্ড সময় নিয়ে সাঁতার শেষ করেন সেনাবাহিনীর হয়ে সুইমিংপুলে নামা আসিফ-শরীফুল-পলাশ-মাহফিজুর। দিনের শেষ ইভেন্টে সান্ত¡নার হাসি হেসেছেন শিলা। নাজমা-সোনিয়া ও লিমাকে সঙ্গে নিয়ে বাংলাদেশ সেনাবাহিনীর হয়ে মেয়েদের ৪*২০০ মিটার ফ্রিস্টাইল রিলের সোনা জিতেছেন তিনি। এ ইভেন্টে নতুন রেকর্ডও (৯ মিনিট ৫৭ দশমিক ১০ সেকেন্ড) হয়েছে; আগের রেকর্ডটি ছিল বাংলাদেশ নৌবাহিনীর গড়া ১০ মিনিট ২ দশমিক ৩০ সেকেন্ড। ছয়টি সোনা, তিনটি রুপা ও পাঁচটি ব্রোঞ্জ মিলিয়ে ১৪টি পদক নিয়ে শীর্ষে রয়েছে বাংলাদেশ নৌবাহিনী। পাঁচটি সোনা, সাতটি রুপা ও চারটি ব্রোঞ্জ নিয়ে দ্বিতীয় বাংলাদেশ সেনাবাহিনী। জেলা, বিভাগীয় ক্রীড়া সংস্থা, বিকেএসপি, বিশ্ববিদ্যালয়, শিক্ষা বোর্ড, সার্ভিসেস দল এবং সুইমিং ক্লাবসহ মোট ৬৭ দলের ৫৫৫ জন পুরুষ ও ১২৯ জন নারী সাঁতারু এবার অংশ নিচ্ছে বলে জানিয়েছে সাঁতার ফেডারেশন।-বিডিনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ