৬৬২ জন চার্লি চ্যাপলিন!

আপডেট: এপ্রিল ১৮, ২০১৭, ১২:৩৩ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



১৬ এপ্রিল ছিল চার্লি চ্যাপলিনের ১২৮ তম জন্মদিন। সর্বকালের সেরা এই অভিনেতার জন্মদিন উপলক্ষে বিশ্বজুড়ে বিভিন্ন অনুষ্ঠানাদির আয়োজন হয়। তবে সুইজারল্যান্ডের ম্যানর ডে বেন ইন ভেভেই সবচেয়ে মজার অনুষ্ঠান আয়োজন করে। চার্লি চ্যাপলিনের মতোই দেখতে বা চার্লি চ্যাপলিনের মতো সেজে ৬৬২ জন জমায়েত হন সেখানে। দেখে মনে হবে যেন ৬৬২ জন চার্লি চ্যাপলিন। এটাকে চার্লি চ্যাপলিনদের সবচেয়ে বড় জমায়েত হিসেবে অভিহিত করেছে বিবিসি। উল্লেখ্য জীবনের শেষ দিনগুলো সহ একটি উল্লেখযোগ্য সময় সুইজারল্যান্ডে কাটিয়েছিলেন চার্লি চ্যাপলিন।
চার্লি চ্যাপলিন (ইংরেজি ভাষায়: ঈযধৎষরব ঈযধঢ়ষরহ) নামেই বেশি পরিচিত স্যার চার্লস স্পেনসার চ্যাপলিন জুনিয়র (ইংরেজি ভাষায়: ঝরৎ ঈযধৎষবং ঝঢ়বহপবৎ ঈযধঢ়ষরহ, ঔৎ.) (১৬ই এপ্রিল, ১৮৮৯ – ২৫শে ডিসেম্বর, ১৯৭৭) একজন ব্রিটিশ চলচ্চিত্র অভিনেতা। হলিউড সিনেমার প্রথম থেকে মধ্যকালের বিখ্যাততম শিল্পীদের একজন চ্যাপলিন পৃথিবী বিখ্যাত চলচ্চিত্র পরিচালকও বটে। চ্যাপলিনকে চলচ্েিচ্ত্রর পর্দায় শ্রেষ্ঠতম মূকাভিনেতা ও কৌতুকাভিনেতাদের একজন বলেও মনে করা হয়। চলচ্চিত্র শিল্প জগতে চ্যাপলিনের প্রভাব অনস্বীকার্য।
নির্বাক চলচ্চিত্র যুগের অন্যতম মৌলিক ও প্রভাবশালী ব্যক্তিত্ব চ্যাপলিন নিজের ছবিতে নিজেই অভিনয়, সংলাপ রচনা, পরিচালনা, প্রযোজনা এমন কী সঙ্গীত পরিচালনা পর্যন্ত করেছেন। শিশুশিল্পী হিসেবে ইংল্যান্ডের ভিক্টোরিয়ান নাট্যমঞ্চ ও মিউজিক হলে সূচীত চ্যাপলিনের ৬৫ বছরের কর্মজীবনের যবনিকাপাত ৮৮ বছর বয়সে তার মৃত্যুতে।
চ্যাপলিন অভিনীত মুখ্য চরিত্র তার নিজের সৃষ্ট ভবঘুরে দ্য ট্রাম্প, ১৯১৪ সালে। ফ্রান্স, ইতালি, স্পেন, পর্তুগালে “শার্লট” নামে পরিচিত চ্যাপলিনের ট্রাম্প ভবঘুরে হলেও বিট্রিশ ভদ্রজনোচিত আদব-কায়দায় সুসংস্কৃত এবং সম্মানবোধে অটুট। শার্লটের পরনে চাপা কোট, সাইজে বড় প্যান্ট, বড় জুতো, মাথায় বাউলার হ্যাট, হাতে ছড়ি আর একমেবাদ্বিতীয়ম টুথব্রাশ গোঁফ। চ্যাপলিনের বর্ণময় ব্যক্তিজীবন তথা সমাজজীবন খ্যাতি-বিতর্ক দুইয়েরই নিম্ন থেকে শীর্ষবিন্দু ছুঁয়ে গেছে। সূত্র: বিবিসি ও উইকিপিডিয়া