৬৬ জন ভারতীয় মৎস্যজীবীকে গ্রেপ্তার করল পাক সরকার

আপডেট: জানুয়ারি ২, ২০১৭, ১২:১৮ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


বছর শেষের মুখে ২২০ জন মৎস্যজীবীকে জেল থেকে মুক্তি দিয়ে ভারতের প্রতি সৌহার্দ্যের বার্তা দিতে চেয়েছিল পাকিস্তান। ওয়াঘা সীমান্ত পার করিয়ে তাদের ভারতে ফিরে যাওয়ার বন্দোবস্তও করেছিল। কিন্তু ২০১৬-র শেষ দিনে ৬৬ জন ভারতীয় মৎস্যজীবীকে ফের গ্রেপ্তার করল পাক সরকার।
পাকিস্তানের তরফে অভিযোগ- ওই মৎস্যজীবীরা ভারতের সীমানা অতিক্রম করে মাছ ধরছিলেন পাক জলভাগে। তাই আইন লঙ্ঘন করার অভিযোগে তাদের গ্রেপ্তার করা হয়েছে। ওই ৬৬ জন মৎস্যজীবীকে সরাসরি জেলে ভরেছে পাক সরকার। তাদের খাদ্য ও বস্ত্রের দায়িত্ব নিয়েছে পাকিস্তানের এক স্বেচ্ছাসেবী সংগঠন। দিন দুয়েকের মধ্যেই তাদের আদালতে তোলা হবে।
এরকম বিপুল পরিমাণে পাক সরকারের ভারতীয় মৎসজীবীদের গ্রেপ্তার কোনও নতুন ঘটনা নয়। যেহেতু ভারত ও পাকিস্তানের জলভাগের সীমান্তরেখাটা খুব একটা স্পষ্ট নয়, তাই মাঝে মাঝেই ভারতীয় মৎস্যজীবীরা সীমানা পেরিয়ে চলে যান পাকিস্তানের জলভাগে। সেসব ক্ষেত্রে কোনও দয়া না করে তাদের জেলে ভরে দেয় পাক সরকার। এভাবেই পাকিস্তানের জেলে এতদিন পর্যন্ত বাড়ছিল ভারতীয় মৎস্যজীবীর সংখ্যা। তাদের মধ্যে ২২০ জনকে সম্প্রতি মুক্তি দিলেও ফের এই গ্রেপ্তারির ঘটনা আঘাত হানল দুই প্রতিবেশী দেশের সৌহার্দ্যে!- সংবাদ প্রতিদিন