৬৮ মিলিয়ন বছর আগের দন্তহীন ডাইনোসরের সন্ধান

আপডেট: October 9, 2020, 8:27 pm

সোনার দেশ ডেস্ক:


মঙ্গোলিয়ার গোবি মরুভূমিতে দন্তহীন নতুন প্রজাতির ডাইনোসরের সন্ধান পাওয়া গেছে, যা দেখতে বিশালাকৃতির টিয়া পাখির মতো। এ প্রজাতির ডাইনোসরের প্রতিটি হাতে মাত্র দুটি করে আঙুল রয়েছে।
সম্প্রতি এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক গোবি মরুভূমিতে ওকসোকো এভারসান নামের এক প্রজাতির ডাইনোসরের কঙ্কাল উদ্ধার করেন। গবেষকরা কঙ্কালগুলো পরীক্ষা করে ধারণা করছেন, ডাইনোসরগুলো ৬৮ মিলিয়ন বছরেরও বেশি সময় আগে পৃথিবীতে ছিল।
কঙ্কাল বিশ্লেষণ করে গবেষকরা জানান, ওকসোকো এভারসান প্রজাতির ডাইনোসররা সাধারণত দুই মিটার লম্বা ছিল। এরা সর্বভুক। টিয়াপাখির মতো তাদের দন্তহীন ঠোঁট ছিল। এছাড়া প্রতিটি হাতে আঙুল ছিল মাত্র দুটি করে।
গবেষকরা বলছেন, এর আগে ওভিরাপ্টর প্রজাতির তিন আঙুলবিশিষ্ট ডাইনোসরের সন্ধান পাওয়া গিয়েছিল। ওভিরাপ্টর প্রজাতির বিবর্তন থেকে এভারসান প্রজাতির ডাইনোসরের সৃষ্টি বলে ধারণা গবেষকদের।
এডিনবার্গ ইউনিভার্সিটির অধ্যাপক ড. গ্রেগরি ফানস্টন বলেন, ওকসোকো এভারসান প্রজাতির ডাইনোসররা একটু আলাদা। তাদের কঙ্কালগুলো পরিপূর্ণ। তারা সব জায়গায় একসঙ্গে চলাফেরা করতো, আর বিশ্রাম নিতে হলে একসঙ্গেই নিতো। তবে খুবই গুরুত্বপূর্ণ বিষয় হলো, তাদের দুই আঙুলবিশিষ্ট হাত। এটা আমাদের বুঝতে সাহায্য করে যে, ওভিরাপ্টর প্রজাতির বিবর্তনের মাধ্যমে এই ডাইনোসর এসেছে।
গবেষকরা আরও বলছেন, দীর্ঘ সময় পর বিবর্তনের মাধ্যমে ধীরে ধীরে ওভিরাপ্টর প্রজাতির ডাইনোসরদের হাতের একটি আঙুল ছোট হতে থাকে। এবং অনেক পরে সেটা একেবারে হারিয়ে যায়।
তথ্যসূত্র: জাগোনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ