৬ হাজার ছুঁয়ে মিতালির ইতিহাস

আপডেট: জুলাই ১৩, ২০১৭, ১২:৫২ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ক্ষণ গণনা চলছিল আগের ম্যাচের আগে থেকেই। ৬ হাজার ছুঁতে প্রয়োজন ছিল ৪১ রান। কিন্তু দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেদিন আউট হয়ে যান শূন্য রানেই। অবশেষে অপেক্ষার অবসান। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে মিতালি রাজ পৌঁছে গেলেন ইতিহাসের ঠিকানায়। মেয়েদের ওয়ানডেতে প্রথম ব্যাটার হিসেবে ৬ হাজার রানের কীর্তি!
বুধবার মেয়েদের বিশ্বকাপের ম্যাচে ব্রিস্টলে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩০তম ওভারে মাইলফলক স্পর্শ করেন মিতালি। তিনে নেমে এদিন বেশ সতর্ক ব্যাট করছিলেন, সময় নিয়েছেন অনেক। তবে মাইলফলক ছুঁয়েছেন রাজসিকভাবে। লেগ স্পিনার ক্রিস্টেন বিমসকে ছক্কায় উড়িয়ে। মেয়েদের ওয়ানডেতে সবচেয়ে বেশি অর্ধশতকের রেকর্ডও ভারত অধিনায়কেরই, এই ম্যাচের আগে ৪৮টি।
৬ হাজারের ঠিকানায় সবার আগে যেতে পারতেন শার্লট এডওয়ার্ডস। কিন্তু মেয়েদের ক্রিকেটে সবসময়ের সেরা ক্রিকেটারদের একজন, এই ইংলিশ অলরাউন্ডার গত বছর বিদায় জানান আন্তর্জাতিক ক্রিকেটকে। ওয়ানডেতে তার রান ৫ হাজার ৯৯২।
৪ হাজার ৮৪৪ রান নিয়ে মেয়েদের ওয়ানডেতে তৃতীয় সর্বোচ্চ রান অস্ট্রেলিয়ার বেলিন্ডা ক্লার্কের। ৩০ রান কম করে চারে অস্ট্রেলিয়ারই কারেন রোল্টন। ৪ হাজার ১০১ রান নিয়ে পাঁচে ইংল্যান্ডের ক্লেয়ার টেলর।
বর্তমানের ক্রিকেটারদের মধ্যে মিতালি ছাড়া ৪ হাজার রানও নেই আর কারও। উপমহাদেশের ক্রিকেটারদের মধ্যে বর্তমান-সাবেক সব মিলিয়ে ৩ হাজার রানও নেই আর কারও। মিতালির পরে আছেন ভারতেরই সাবেক অধিনায়ক আঞ্জুম চোপড়া, রান করেছেন ২ হাজার ৮৫৬।
মিতালির ওয়ানডে অভিষেক সেই ১৯৯৯ সালে। ৩৪ বছর বয়সি ক্রিকেটার খেলছেন ১৮৩তম ওয়ানডে। তার চেয়ে বেশি ওয়ানডে খেলেছেন কেবল এডওয়ার্ডস, ১৯১টি।-বিডিনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ